Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিখ্যাত শেফ স্টিভেন লি লন্ডনে তার নতুন ইন্দো-চাইনিজ রেস্তোরাঁ 'হাক্কা গার্ডেন' খুললেন

দেবাঞ্জন দাস,১৪অক্টোবর : ট্যাংরার গলিতে জন্ম ও বেড়ে ওঠা, কলকাতার শেফ স্টিভেন লি হাক্কা ইন্দো-চীনা খাবারের উত্তরাধিকার নিয়ে বেড়ে ওঠেন যা তিনি বছরের পর বছর ধরে আরও পরিবর্তন করেছেন। যুক্তরাজ্যের বহু-সাংস্কৃতিক বৈচিত্র্যের কথা ম…



 দেবাঞ্জন দাস,১৪অক্টোবর : ট্যাংরার গলিতে জন্ম ও বেড়ে ওঠা, কলকাতার শেফ স্টিভেন লি হাক্কা ইন্দো-চীনা খাবারের উত্তরাধিকার নিয়ে বেড়ে ওঠেন যা তিনি বছরের পর বছর ধরে আরও পরিবর্তন করেছেন। যুক্তরাজ্যের বহু-সাংস্কৃতিক বৈচিত্র্যের কথা মাথায় রেখে, লি লন্ডনে তার নতুন উদ্যোগ - 'হাক্কা গার্ডেন'-এ হাক্কা চিকেন, ক্রিস্পি ওকরা পেপার সল্ট, তাই পাই পনির, সয়া মরিচ মাছ এবং আরও অনেক কিছুর মতো ইন্দো-চীনা খাবারের প্রচলন করেছেন। সদ্য চালু হওয়া ভেন্যুটি ভারত ও চীনের প্রাণবন্ত রন্ধনসংস্কৃতিকে, ভারতীয় স্বাদ এবং স্বাদে চীনা রান্নার কৌশল যুক্ত করে অতিথিদের তৃপ্ত করবে। এছাড়াও, তিনি ক্লাসিক চাইনিজ ওয়াককে চমত্কার খাবার তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছেন।


 শেফ স্টিভেন লির বাবা 1940-এর দশকে চীনের গুয়াংডং প্রদেশ থেকে ভারতে পাড়ি দেন । লি কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন এবং পূর্ব কলকাতার চায়নাটাউন ট্যাংরাতে বড় হয়েছেন যেখানে একসময় ট্যানারি ছিল এবং এখন রেস্তোরাঁয় রূপান্তরিত হয়েছে। লি প্রায় 21 বছর আগে উইম্বলডন-ভিত্তিক একটি রেস্তোরাঁয় এই 'ট্যাংরা' ধরণের ইন্দো-চীনা খাবারের প্রচলন করেছিলেন। লির সদ্য চালু হওয়া ‘হাক্কা গার্ডেন’ বিখ্যাত আন্তর্জাতিক ইন্দো চাইনিজ শেফদের রান্নাঘর থেকে চীনা খাবারের খাঁটি ভারতীয় ব্যাখ্যা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। মেনুতে টম ইয়াম থং, ক্রিস্পি ওকরা পেপার সল্ট, মোগো (কাসাভা), তাই পাই পনির, হাক্কা অবার্গিন, ওকড়া এবং শুকনো লাল মরিচের সাথে আলু, টোফু ব্ল্যাক বিন সস, বোম্বে চিলি পনির, তোফুর মতো বিস্তৃত ভেজ এবং নন-ভেজ খাবার রয়েছে। লবণ 'এন' মরিচ, চিকেন সেচুয়ান ওয়ান্টন, হাক্কা চিকেন, কলকাতা মরিচ চিকেন, গোলমরিচ গার্লিক প্রন, পোড়া আদা মাছ, স্যান্টুং প্রন, সাপো চিকেন, ক্যালামারি কয়েকটি নাম।


শেফ স্টিভেন লি বলেন, "হ্যারোতে আমার সর্বশেষ ব্যবসায়িক উদ্যোগ 'হাক্কা গার্ডেন' একটি সাধারণ রেসিপিতে ইন্দো-চীনা খাবার পরিবেশন করার প্রতিশ্রুতি দেয়। ইন্দো-চীনা খাবার মূলত চীনা খাবারের একটি ভারতীয় ব্যাখ্যা, যা সয়া সস এবং ভিনেগারের মতো উপাদানগুলির মাধ্যমে ভারতীয়রা চাইনিজ টুইস্টের সাথে গভীর-ভাজা, মশলাদার স্বাদগুলিকে একত্রিত করে৷ ভারতীয় চাইনিজ খাবারের নিজস্ব স্বতন্ত্র স্বাদ রয়েছে যেমন শেজওয়ান সস, যা সিচুয়ান গোলমরিচের বিকল্প হিসাবে শুকনো লাল মরিচ ব্যবহার করে৷ আমরা সবাই আমাদের সমস্ত দক্ষতার সাথে ইন্দো-চীনা প্রেমীদের সূচনা করতে প্রস্তুত।"