Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিহতা, বিহার এবং ঝাড়খণ্ডের বেরোতে জনা স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের প্রথম ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট চালু

দেবাঞ্জন দাস; ১৬ অক্টোবর : ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বিহারের বিহতা এবং ঝাড়খণ্ডের বেরো জেলায় জনা স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের প্রথম ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিটের উদ্বোধন করেছেন৷ Jana SFB হল একমাত্র ছোট ফাইন্যান্স…


দেবাঞ্জন দাস; ১৬ অক্টোবর : ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বিহারের বিহতা এবং ঝাড়খণ্ডের বেরো জেলায় জনা স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের প্রথম ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিটের উদ্বোধন করেছেন৷ Jana SFB হল একমাত্র ছোট ফাইন্যান্স ব্যাঙ্ক যা ভারতে DBU চালু করার জন্য নির্বাচিত হয়েছে।


 এই লঞ্চটি ডিজিটাল অর্থনীতিকে শক্তিশালী করার জন্য 75টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট (DBUs) চালু করার কেন্দ্রীয় সরকারের ঘোষণার একটি অংশ ছিল, কারণ এই বছর জাতি তার স্বাধীনতার 75 তম বছর উদযাপন করেছে এবং জেলাগুলিকে নির্বাচিত ব্যাঙ্কগুলিকে বরাদ্দ করা হয়েছিল৷ পঁচাত্তরটি নির্বাচিত শাখার উদ্বোধনের সময়, প্রধানমন্ত্রী কার্যত স্টাফ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় করেন।


 বিহতা এবং বেরো ছাড়া, জনা স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক মতিপুরে (জেলা মুজাফফরপুর, বিহার) আরও একটি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট স্থাপন করেছে। এই ডিবিইউগুলি গ্রাহকদের ডিজিটাল সচেতনতা, গ্রহণযোগ্যতা এবং গ্রহণ নিশ্চিত করার জন্য খোলা হয়েছে, যার ফলে স্ব-সহায়তার মাধ্যমে সরকারের আর্থিক অন্তর্ভুক্তি কৌশল অর্জন, ডিজিটাল দক্ষতার প্রচার, সম্প্রদায় সংযোগ, এবং আর্থিক পরামর্শমূলক উদ্যোগ।


 বিহতা ডিবিইউ শাখা বিশেষ স্বীকৃতি পাওয়ার যোগ্য কারণ এটিই একমাত্র নারীদের দ্বারা কর্মরত, যারা গ্রাহকদের ডিজিটাল পণ্য এবং পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা শিখতে সাহায্য করবে। বিহতা ডিবিইউ এবং বেরো ডিবিইউ কার্যত প্রধানমন্ত্রী উদ্বোধন করেছিলেন, যেখানে তিনি জন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের এমডি এবং সিইও জনাব অজয় ​​কানওয়ালের উপস্থিতিতে শাখা সদস্যদের সাথে মতবিনিময় করেছিলেন। মাননীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই, সংসদ সদস্য রাম কৃপাল যাদব এবং রঞ্জিত কুমার (এসএইচও-বিহতা) বিহারের বিহতায় ডিবিইউ লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিক্ষা প্রতিমন্ত্রী ঝাড়খণ্ডের বেরোতে ডিবিইউ লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্নপূর্ণা দেবী, সংসদ সদস্য সুদর্শন ভগত এবং মনীশ কুমার গুপ্তা (এসএইচও-বেরো) অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।


 শুধুমাত্র ডিজিটাল ব্যাঙ্কের ধারণাটি উন্মোচন করেছিলেন আর্থিক বাজেট 2022-এ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ডিবিইউগুলির লক্ষ্য হল ব্যবসা করার সহজতা উন্নত করা। তারা ডিজিটালভাবে লেনদেন করার একটি স্পর্শ এবং অনুভব করতে সক্ষম করে গ্রাহকদের অভিজ্ঞতাও বাড়িয়ে তোলে। উপলব্ধ ডিজিটাল পরিষেবাগুলি ছাড়াও, জন এসএফবি তার গ্রাহকদের আধার পরিষেবা (আধার তৈরি এবং আপডেট) প্রদান করে।


 জন স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের এমডি এবং সিইও অজয় ​​কানওয়াল বলেন, “জন স্মল ফিনান্স ব্যাঙ্ক একটি শক্তিশালী ডিজিটাল ব্যাকবোন সহ আর্থিক অন্তর্ভুক্তি প্রদান করে এবং কার্যকর করা হয় -98% ব্যাঙ্ক লেনদেন ইতিমধ্যেই ডিজিটাল মোডের মাধ্যমে সম্পন্ন হয়েছে৷ মাননীয় প্রধানমন্ত্রীর হাতে আমাদের ডিবিইউ চালু হওয়ায় আমরা সম্মানিত। আমরা নতুন পণ্য এবং পরিষেবাগুলির সাথে উদ্ভাবন চালিয়ে যাব যা অনুন্নতদের চাহিদা পূরণ করে।"


 এই শাখাগুলো ‘ডিজিজেন’ ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্ম, কিয়স্ক, ক্যাশ রিসাইক্লার মেশিন ইত্যাদি দিয়ে সজ্জিত। ডিজিটাল ব্যাংকিং ইউনিটের মডেলটি নতুন এবং বিকশিত। এই তিনটি ডিবিইউ-এর অভিজ্ঞতার ভিত্তিতে, জনা ব্যাঙ্ক সারা ভারতে আরও শহরে তার পরিষেবাগুলি প্রসারিত করবে। এই তিনটি ডিবিইউ চালু হলে, জন ব্যাঙ্কের 48টি শাখা থাকবে যার মধ্যে 19টি বিহার এবং ঝাড়খণ্ডে এবং 723টি জাতীয়ভাবে 267টি (~37%) ব্যাঙ্কবিহীন গ্রামীণ শাখায় রয়েছে৷