Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

NPCI 123PAY-তে বিদ্যুৎ বিল পেমেন্ট পরিষেবা চালু করেছে

দেবাঞ্জন দাস,১৪ নভেম্বর: ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ঘোষণা করেছে যে 70টিরও বেশি বিদ্যুৎ বোর্ডের জন্য বিদ্যুৎ বিল পরিশোধ পরিষেবা এখন 123PAY-তে করা যাচ্ছে । ভারত বিল পেমেন্ট সিস্টেম (BBPS) দ্বারা চালিত, এই বৈশিষ…

 


দেবাঞ্জন দাস,১৪ নভেম্বর: ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ঘোষণা করেছে যে 70টিরও বেশি বিদ্যুৎ বোর্ডের জন্য বিদ্যুৎ বিল পরিশোধ পরিষেবা এখন 123PAY-তে করা যাচ্ছে । ভারত বিল পেমেন্ট সিস্টেম (BBPS) দ্বারা চালিত, এই বৈশিষ্ট্যটি 123PAY-এর মাধ্যমে একটি মসৃণ এবং দ্রুত বিদ্যুৎ বিল পরিশোধ পরিষেবাকে সহজতর করবে যাতে ব্যবহারকারীরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি অর্থ প্রদান করতে পারেন। এই প্রক্রিয়াটি ইউটিলিটি অফিসে একটি কাগজ চেক পরিচালনা বা নগদ অর্থ প্রদানের প্রয়োজনীয়তা দূর করবে। পরিষেবাটি ফিচার ফোনের পাশাপাশি স্মার্টফোন ব্যবহারকারী উভয়ের জন্য উপলব্ধ হবে।


 ব্যবহারকারীরা ভারত বিল পেমেন্ট সার্ভিস (BBPS) দ্বারা চালিত পেমেন্ট নম্বর '080 4516 3666' বা '6366 200 200'-এ কল করে এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে 10টি আঞ্চলিক ভাষায় বিদ্যুৎ বিল পরিশোধ করতে সক্ষম হবেন:


 123Pay পেমেন্ট নম্বরে গ্রাহক কল করুন  080-4516-3666 বা 6366 200 200 নম্বরে।

 প্রথমবার/নতুন ব্যবহারকারীদের প্রথমে অনবোর্ড করা হবে। ব্যবহারকারী বিদ্যুৎ বিল পরিশোধের বিকল্পটি বেছে নেবেন। তারপর ব্যবহারকারীকে বিদ্যুৎ বোর্ডের নাম বলতে হবে যার জন্য অর্থ প্রদান করতে হবে। ব্যবহারকারীকে তারপর কলে জিজ্ঞাসা করা ভোক্তা/গ্রাহকের নম্বর এবং অন্য কোনো বিবরণ লিখতে হবে। ব্যবহারকারী তখন বকেয়া বিলের পরিমাণ সম্পর্কে জানতে পারবেন। ব্যবহারকারী অর্থপ্রদানের জন্য UPI পিন দিন। 




 সৌরভ তোমর, হেড- UPI এবং IMPS প্রোডাক্ট, NPCI বলেছেন, “আমরা 123PAY এর অগণিত ব্যবহারকারীদের জন্য অফার করা পরিষেবার ক্যাটালগ বাড়াতে পেরে আনন্দিত। আমরা বিশ্বাস করি যে 123PAY-তে ভয়েস-সক্ষম বিদ্যুৎ বিল পরিশোধের কার্যকারিতা সারা দেশে বিভিন্ন ভৌগলিক অঞ্চলে UPI গ্রহণযোগ্যতাকে আরও ধাক্কা দেবে এবং বিল পরিশোধের পদ্ধতিকে রূপান্তরিত করবে। এই অর্থপ্রদানগুলি কেবল সময়ই সাশ্রয় করবে না বরং কলে ভয়েস সুবিধার মাধ্যমে বিল পরিশোধের প্রক্রিয়াটিকে সুবিধাজনকভাবে আধুনিক করবে। এগিয়ে গিয়ে, আমরা 123PAY দ্বারা প্রদত্ত পরিষেবার পরিধি প্রসারিত করতে থাকব এবং এর ফলাফল হিসাবে, এর ব্যবহারকারীদের সুবিধার জন্য।"




 123PAY ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা তৈরি করা হয়েছিল এবং আর্থিক পরিষেবাগুলির ডিজিটাল অনুপ্রবেশ বাড়ানোর জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) চালু করেছে৷ 123PAY ফিচার ফোন ব্যবহারকারীদের IVR (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স) নম্বরে কল করা, ফিচার ফোনে অ্যাপ কার্যকারিতা, মিসড কল-ভিত্তিক পদ্ধতি এবং প্রক্সিমিটি সাউন্ড-ভিত্তিক অর্থপ্রদান সহ চারটি প্রযুক্তি বিকল্পের ভিত্তিতে ডিজিটালভাবে লেনদেনের একটি হোস্ট করতে সক্ষম করে।