Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উচ্চ শিক্ষার মণিপাল একাডেমি একাডেমিক পরিকল্পনা, গবেষণা এবং উদ্ভাবন প্রদর্শন করে

দেবাঞ্জন দাস, ১৮ নভেম্বর: মণিপাল একাডেমি অফ হায়ার এডুকেশন (MAHE)- ভারতের বিশিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান এবং গবেষণা কেন্দ্রগুলির মধ্যে একটি এবং একটি ইন্সটিটিউশন অফ এমিনেন্স- জাতীয় শিক্ষা নীতির সাথে সামঞ্জস্য রেখে একাডেমিক পদ্ধতির প্রত…


দেবাঞ্জন দাস, ১৮ নভেম্বর: মণিপাল একাডেমি অফ হায়ার এডুকেশন (MAHE)- ভারতের বিশিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান এবং গবেষণা কেন্দ্রগুলির মধ্যে একটি এবং একটি ইন্সটিটিউশন অফ এমিনেন্স- জাতীয় শিক্ষা নীতির সাথে সামঞ্জস্য রেখে একাডেমিক পদ্ধতির প্রতি তার অভিপ্রায়ের বিভিন্ন দিক সম্বোধন করে একটি সম্মেলনের আয়োজন করেছে। 2020. আলোচনাটি পরিচালনা করেন ডঃ এইচ.এস. বল্লাল, প্রো-চ্যান্সেলর, এমএএইচই, লেফটেন্যান্ট জেনারেল (ড.) এমডি ভেঙ্কটেশ, ভিএসএম (অব.), ভাইস চ্যান্সেলর, এমএএইচই এবং ডাঃ নারায়ণ সভাহিত, রেজিস্ট্রার, এমএএইচই। MAHE লিডারশিপ প্রতিষ্ঠানের ক্রিয়াকলাপ, এবং একাডেমিক পরিকল্পনা এগিয়ে যাওয়ার জন্য কাঠামো ভাগ করেছে। জনাব এসপি কর, পিআর অ্যান্ড মিডিয়ার পরিচালক, এমএএইচই, যিনি সভার আহ্বায়ক ছিলেন, সম্মেলনটি পরিচালনা করেন।

MAHE লিডারশিপ MAHE-এর 30তম সমাবর্তনের পরিকল্পনা ঘোষণা করেছে, যা 18, 19 এবং 20 নভেম্বর তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি বেশ কয়েকজন বিশিষ্ট অতিথির উপস্থিতিতে প্রায় 5000 শিক্ষার্থীকে সুবিধা দেবে। রাজনাথ সিং মাননীয় রক্ষা মন্ত্রী, ভারত সরকার, প্রধান অতিথি থাকবেন এবং লেফটেন্যান্ট জেনারেল মাধুরী কানিটকর, পিভিএসএম, এভিএসএম (অব.), ভাইস চ্যান্সেলর, এমইউএইচএস, নাসিক, 18 তারিখে সম্মানিত অতিথি থাকবেন; সমাবর্তনের প্রথম দিনের জন্য। ডাঃ জি সতীশ রেড্ডি, বৈজ্ঞানিক উপদেষ্টা, রক্ষা মন্ত্রী, GoI, 19 তারিখে প্রধান অতিথি থাকবেন; দ্বিতীয় দিনের জন্য, এবং মিঃ অমিতাভ চৌধুরী, এমডি এবং চিফ এক্সিকিউটিভ অফিসার, অ্যাক্সিস ব্যাঙ্ক, 20 তারিখে প্রধান অতিথি থাকবেন; তৃতীয় দিনের জন্য।

MAHE নেতৃত্ব প্রতিষ্ঠানের প্রাঙ্গণে আয়োজিত সংবাদ সম্মেলনের সময় পরিকল্পনাগুলি ঘোষণা করে, গবেষণায় বৈপ্লবিক পরিবর্তনের জন্য MAHE-এর পরিকল্পনা এবং বিশ্বব্যাপী উচ্চ শিক্ষার দৃষ্টান্ত পরিবর্তনের দিকে মনোযোগ দেওয়ার জন্য প্রতিষ্ঠানের আন্তর্জাতিকীকরণ প্রচেষ্টার উপর আলোকপাত করে। MAHE এর একটি বিস্তৃত ক্যানভাসে উদ্ভাবন এবং উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা রয়েছে। উপরন্তু, MAHE এর জাতীয় শিক্ষা নীতি 2020-এর বাস্তবায়ন—এবং এর প্রত্যাশিত ফলাফল — ভালোভাবে উপস্থিত অনুষ্ঠানে আলোচনা করা হয়েছিল। MAHE একটি A++ গ্রেড সহ NAAC দ্বারা স্বীকৃত হয়েছে এবং এর প্রযুক্তিগত প্রোগ্রামগুলিও NBA দ্বারা স্বীকৃত। শ্রেষ্ঠত্বের জন্য MAHE-এর অনুসন্ধান জাতীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতিতে সর্বোত্তম উদাহরণ। ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (NIRF)-2022 অনুসারে, MAHE 'বিশ্ববিদ্যালয়' বিভাগে 7 তম স্থান পেয়েছে। MAHE আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য অগ্রগতি করছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডাঃ এইচ.এস. বল্লাল, প্রো-চ্যান্সেলর, MAHE, বলেন, “আমাদের প্রতিষ্ঠাতা ডঃ টিএমএ পাই – একজন স্বপ্নদর্শী ছিলেন। তিনি 1-এ 3 ছিলেন। মেডিকেল ডাক্তার, ব্যাংকার এবং শিক্ষাবিদ। তিনি 1942 সালে 1860 সালের সোসাইটিস রেজিস্ট্রেশন অ্যাক্ট XXI এর অধীনে নিবন্ধিত একটি সোসাইটি হিসাবে একাডেমি অফ জেনারেল এডুকেশন প্রতিষ্ঠা করেন যাতে আগ্রহী যে কেউ কারিগরি ও বাণিজ্যিক শিক্ষা উপলব্ধ করতে পারেন। তিনি এসএসএলসি-তে অকৃতকার্য শিক্ষার্থীদের দক্ষতা প্রদানের অভিপ্রায় নিয়ে শুরু করেছিলেন – যেমন কার্পেনট্রি, প্লাম্বিং, ইলেকট্রিশিয়ান, রাজমিস্ত্রি। একাডেমি মেডিসিন প্রশিক্ষণের জন্য পেশাদার কলেজ প্রতিষ্ঠা করে, 1953 সালে তার নিজের বন্ধুদের বিরোধিতার বিরুদ্ধে দেশের প্রথম স্ব-অর্থায়নে বেসরকারি মেডিকেল কলেজ চালু করে। একই সাথে ইঞ্জিনিয়ারিং ডেন্টিস্ট্রি, ফার্মেসি, আর্কিটেকচার, আইন, শিক্ষা, ম্যানেজমেন্ট কলেজ শুরু করে।

কস্তুরবা মেডিকেল কলেজ হল MAHE-এর ফ্ল্যাগশিপ ইনস্টিটিউশন। এটি প্রথম স্ব-অর্থায়ন মেডিকেল কলেজ যা আমাদের প্রতিষ্ঠাতা প্রয়াত ডঃ টিএমএ পাই 1953 সালে শুরু করেছিলেন। আমাদের মেডিকেল কলেজটি এই কাউন্টিতে শুরু হওয়া 29তম মেডিকেল কলেজ ছিল। আজ, আমাদের এই দেশে 600 টিরও বেশি মেডিকেল কলেজ রয়েছে এবং আমি এটা বলতে খুব খুশি এবং গর্বিত যে আমরা ধারাবাহিকভাবে 2 দশকেরও বেশি সময় ধরে দেশের সেরা 10টি মেডিকেল কলেজের মধ্যে রয়েছি।

ডঃ টিএমএ পাইয়ের একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন তাঁর জীবদ্দশায় পূরণ হতে পারেনি, তাঁর প্রিয় পুত্র, ডঃ রামদাস এম পাই, এমএএইচই-এর বর্তমান চ্যান্সেলর, 1979 সালে লাগাম নিয়েছিলেন এবং মণিপাল একাডেমি অফ হায়ার এডুকেশন (এমএএইচই) প্রতিষ্ঠা করেছিলেন। ) 1993 সালে UGC আইন 1956 এর ধারা 3 এর অধীনে ভারত সরকার কর্তৃক ডিমড বিশ্ববিদ্যালয়ের মর্যাদা প্রদানের সাথে। ডঃ রামদাস এম পাই মণিপালকে একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় শহর হিসাবে গড়ে তোলেন এবং প্রথমবারের জন্য বিদেশে ভারতীয় উচ্চ শিক্ষা গ্রহণ করেন। "যেকোনো মূল্যে সততা"-এর তার অটল অভ্যাসই সেই মূল ভিত্তি যার উপর আজকের মণিপাল গড়ে উঠেছে।

প্রেস কনফারেন্স চলাকালীন লেফটেন্যান্ট জেনারেল (ড.) এম.ডি ভেঙ্কটেশ, ভিএসএম (অব.), ভাইস চ্যান্সেলর, এমএএইচই, বলেন, “আমাদের প্রতিষ্ঠানের উত্তরাধিকার দূরদর্শী শিক্ষাবিদ, অধ্যাপক, চিন্তাবিদ এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অগ্রগামী প্রচেষ্টার উপর নির্মিত। চাহিদা পরিবর্তন MAHE সর্বদা নিজেকে বৈশ্বিক মানদণ্ডের বিরুদ্ধে মানদন্ড করে এবং তার উল্লেখিত লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য সময়-নির্ধারিত কর্ম পরিকল্পনা সেট করে। আমরা সেরা একাডেমিক প্রতিষ্ঠানগুলির মধ্যে গণনা করি এবং অভ্যন্তরীণকরণের উপর আমাদের দৃঢ় ফোকাস ধারণা, সংস্কৃতি এবং সর্বোত্তম অনুশীলনের আদান-প্রদানের জন্য বিশ্বের সেরা কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্ক গড়ে তোলার বছর অনুসরণ করে। আমরা খুঁজছি আমাদের সমস্ত স্টেকহোল্ডারদের সুবিধার জন্য একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক জুড়ে মানুষ এবং চিন্তাভাবনাকে আরও সংযুক্ত করার জন্য আমাদের দক্ষতাকে পুনরায় সংজ্ঞায়িত করা”।

মাননীয় উপাচার্য প্রাতিষ্ঠানিক পরিকল্পনারও বিস্তারিত বর্ণনা দেন এবং বলেন, “আমাদের অভ্যন্তরীণকরণের লক্ষ্য হল

জাতীয় শিক্ষা নীতি-2020-এর সাথে সামঞ্জস্য রেখে এবং MAHE বৈশ্বিক পর্যায়ে প্রতিযোগিতামূলক হওয়ার জন্য একটি গতিশীল দৃষ্টিভঙ্গি নিয়ে উচ্চশিক্ষার পুনর্কল্পনা করে NEP-এর সুপারিশগুলি বাস্তবায়নের পথে রয়েছে। আমাদের কাছে শক্তিশালী মৌলিক বিষয় রয়েছে এবং আমরা আমাদের সামগ্রিক শিক্ষামূলক অফারগুলিকে প্রসারিত করতে প্রস্তুত হয়েছি যা গবেষণার উপর দৃঢ় ফোকাস সহ অন্তর্ভুক্তি, ইক্যুইটি এবং উন্মুক্ততাকে ঘিরে। এটি বাস্তবে আমাদের শিক্ষার্থীদের ব্যবহারিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে এবং মানবতার সুবিধার জন্য কার্যকর সমাধান খুঁজে পেতে প্রশিক্ষণ দেয়। আমাদের একাডেমিক প্রচেষ্টা একটি আকর্ষক পরিবেশে গুণগত মাল্টিডিসিপ্লিনারি শিক্ষা প্রদানের উপর কেন্দ্রীভূত হবে, গতিশীল পাঠ্যক্রম, অভিনব শিক্ষাবিদ্যা এবং প্রযুক্তি-সক্ষম বৈজ্ঞানিক মূল্যায়নের সমন্বয়। MAHE ছাত্রদের কল্যাণে এবং আমাদের ক্যাম্পাসে বিশ্বমানের শিক্ষার্থীদের অভিজ্ঞতা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা তাদের জ্ঞান, দক্ষতা এবং দৃষ্টিভঙ্গিতে নতুন মাত্রা যোগ করতে সক্ষম করে তাদের সর্বোত্তম সম্ভাব্য সর্বাত্মক সহায়তা প্রদানের পদ্ধতি চিহ্নিত করছি। এটি আমাদের ছাত্রদের সত্যিকার অর্থে বিশ্বব্যাপী নাগরিক করে তুলবে বিশ্বের যেকোনো স্থানে তাদের নির্বাচিত ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে সক্ষম”

 

 যদিও প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় গবেষণা পরিকাঠামো আমাদের আসন্ন প্রয়োজনগুলি পূরণ করে, আমরা আমাদের রূপান্তরের সর্বশেষ ধাপে গবেষণাকে অর্থায়ন এবং অগ্রাধিকার দিতে থাকব। গবেষণা আমাদের মানসিকতাকে সংজ্ঞায়িত করে এবং বছরের পর বছর ধরে আমাদের শ্রেষ্ঠত্বের একটি বৈশিষ্ট্য। আমাদের স্কলারলি আউটপুটকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য আমাদের শক্তিশালী জাতীয় এবং আন্তর্জাতিক সহযোগিতা ব্যবহার করে আমরা আমাদের গবেষণার যাত্রাকে নতুন করে জোরালোভাবে চালিয়ে যেতে চাইব। MAHE 2022 কে "উদ্ভাবন এবং উদ্যোক্তা হওয়ার বছর" হিসাবে উদযাপন করার সাথে সাথে, আমাদের নতুন নীতিতে সক্রিয় উদ্যোক্তার উপর আরও বেশি জোর দেওয়া হয়েছে।

MAHE এর রেজিস্ট্রার ডঃ নারায়ণ সভাহিত, আসন্ন একাডেমিক পরিবর্তনের কথা বলেছেন, “আমরা MAHE-কে অগ্রগতি এবং অভিনব ধারণাগুলিকে অভিযোজিত করার কল্পনা করি যা একাডেমিক প্রতিবন্ধকতার বিস্তৃত পরিসরকে মিটমাট করে এবং সেগুলি অতিক্রম করার জন্য সমাধান প্রদান করে৷ শিক্ষা একটি রূপান্তরমূলক মোড়ের মধ্যে রয়েছে: পদ্ধতিগুলি পরিবর্তিত হচ্ছে, এবং শিক্ষাদান পদ্ধতিগুলি শ্রেণীকক্ষের ধারণাগুলি থেকে আরও ব্যবহারিক, হাতে-কলমে অভিজ্ঞতার দিকে চলে যাচ্ছে। চাকরির বাজার আজকে তার আবাসিকদের আরও বেশি দাবি করে—এবং শুধুমাত্র আমাদের ছাত্রদের প্রতি আমাদের প্রতিশ্রুতি দিয়ে, আমরা আমাদের প্রচেষ্টাকে বাড়িয়ে দিয়েছি এবং উদ্ভাবন এবং উদ্যোক্তাদের উপর ক্রমবর্ধমানভাবে ঝুঁকতে আমাদের একাডেমিক মূল্যায়নকে নতুন করে তুলেছি। এটি সেই বয়স যেখানে উদ্ভাবকদের পুরস্কৃত করা হয়—MAHE এর লক্ষ্য এমন একটি পরিবেশ প্রদান করা যেখানে শিক্ষার্থীরা শুধু পাঠ্যক্রমই শেখে না বরং একটি উদ্যোগী মানসিকতা গড়ে তোলে। আমরা বিশ্বাস করি এটি আগামী বছরগুলিতে আমাদের উত্তরাধিকারকে সংজ্ঞায়িত করবে এবং দেশের শিক্ষাগত ল্যান্ডস্কেপে একটি চিহ্ন রেখে যাবে। আমরা একটি ভাল প্লেসমেন্ট এবং ভর্তির মরসুমও দেখছি এবং আশাবাদী যে জিনিসগুলি আরও বাড়বে। এনইপি নীতির বাস্তবায়ন একটি স্বাগত পরিবর্তন এবং অবশ্যই একটি শক্তিশালী ও মূল্য ভিত্তিক উচ্চ শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করবে।”

MAHE-এর জনসংযোগ, মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ার ডিরেক্টর মিঃ এসপি কর, সম্মেলনটি পরিচালনা করেন এবং MAHE র‌্যাঙ্কিংয়ের বিশদ বিবরণ শেয়ার করেন এবং বলেন, “MAHE শিক্ষার্থীদের এমন একটি বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা প্রদানের পরিকল্পনাকে ত্বরান্বিত করছে যা আধুনিক শিক্ষার দর্শনের সাথে তাল মিলিয়ে চলার সরঞ্জামগুলির সাথে একীভূত করে। বাস্তব বিশ্বের দ্রুত গতির, উদ্ভাবন-ভারী প্রকৃতি। সবচেয়ে আপ-টু-ডেট পাঠ্যক্রমের অ্যাক্সেস এবং ছাত্র ব্যবস্থাপনায় একটি সামগ্রিক এবং সতেজ দৃষ্টিভঙ্গি সহ, আমরা একাডেমিক দৃষ্টিকোণকে পুনরুজ্জীবিত করার এবং হাজার হাজার শিক্ষার্থীর কাছে কীভাবে উচ্চতর শিক্ষা প্রদান করা হয় তার উপর একটি নতুন স্পিন দেওয়ার আশা করি।"