Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ICC ইপিসি এবং টার্নকি প্রকল্পগুলির জন্য পণ্য এবং পরিষেবাগুলির 2য় সংস্করণের জন্য একটি ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করেছে

দেবাঞ্জন দাস, কলকাতা, ১৮ নভেম্বর: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) একটি কনফারেন্সের আয়োজন করে কার্যত ইপিসি এবং টার্নকি প্রকল্পগুলির জন্য পণ্য এবং পরিষেবাগুলির ২য় সংস্করণ অনুষ্ঠিত করার জন্য শ্রীনিভাস সিং, ব্যবস্থাপনা পরিচালক, …


দেবাঞ্জন দাস, কলকাতা, ১৮ নভেম্বর: ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) একটি কনফারেন্সের আয়োজন করে কার্যত ইপিসি এবং টার্নকি প্রকল্পগুলির জন্য পণ্য এবং পরিষেবাগুলির ২য় সংস্করণ অনুষ্ঠিত করার জন্য শ্রীনিভাস সিং, ব্যবস্থাপনা পরিচালক, ম্যাকনালি ভারত ইঞ্জিনিয়ারিং কো লিমিটেডের সম্মানিত উপস্থিতিতে; মনোজ চক্রবর্তী, MD, ECS Consultants Pvt Ltd; পঙ্কজ কর্মকার, পরিচালক, আইকন ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেড; অমিতাভ সুর, ডিরেক্টর অপারেশন, এয়ারকন (আই) লিমিটেড; পল্লব কর, ন্যাশনাল সেলস ম্যানেজার, গ্রীনহেক লিমিটেড; প্রতীক দত্ত রায়, চিফ ইঞ্জিনিয়ারিং ম্যানেজার, L&T Ltd; সুশান্তজিৎ দে, ডেপুটি ডিরেক্টর, আইসিসি; এবং ড. রাজীব সিং, মহাপরিচালক, আইসিসি।


 শ্রীনিবাস সিং বলেছেন, “মহামারীর পরে অনেক দেশ যারা চীনের উপর নির্ভর করত তারা এখন ইপিসি সংক্রান্ত বিভিন্ন বিকল্প খুঁজছে। ভারত একটি সম্ভাব্য ভূমিকা পালন করতে পারে এবং আগামী কয়েক বছরের মধ্যে EPC এর ক্ষেত্রে স্বনির্ভর হতে পারে। 5 ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার জন্য, শিল্পায়ন গুরুত্বপূর্ণ এবং শিল্পায়নের জন্য EPC চুক্তিগুলি খুব স্বচ্ছ হওয়া উচিত এবং একতরফা নয়।"


 মনোজ চক্রবর্তী, প্রযুক্তির গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, "টার্নকি প্রকল্পের জন্য সঠিক প্রযুক্তি এবং সংস্থান গ্রহণ করার সময় ইপিসি চুক্তির ভূমিকা গুরুত্বপূর্ণ। ইপিসি চুক্তি গ্রহণকারী একটি কোম্পানির প্রকল্পের যথাযথ সমাপ্তির জন্য বিভিন্ন প্রকৌশল শক্তি থাকতে হবে। এছাড়াও, ইপিসি ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড সহ বড় প্রকল্পগুলির জন্য ফলপ্রসূ হবে।"


 পঙ্কজ কর্মকার বলেন, “ভারতে বেশিরভাগ সাপ্লাই সাইড সিস্টেম এমন সম্ভাবনার নয় যা খুব উচ্চ ভোল্টেজ আউটপুট সরবরাহ করতে পারে। একটি প্রকল্পে ভোল্টেজ সমস্যা বিভিন্ন পরিধান এবং টিয়ার সমস্যার দিকে পরিচালিত করবে এবং সরবরাহের দিক প্রভাবিত হবে, যার গুণমানেরও অভাব হবে। তবে, আমি আশাবাদী যে আগামী 10-15 বছরে ভারত এই বিষয়ে আরও ভাল অবস্থানে থাকবে।”


 চ্যালেঞ্জ নিয়ে কথা বলতে গিয়ে অমিতাভ সুর বলেন, “আজ প্রতিটি প্রকল্প বাস্তবায়নের চ্যালেঞ্জ রয়েছে। সুতরাং, প্রকল্প বাস্তবায়নের সময় সময়, ব্যয় এবং গুণমানের দিকগুলি মাথায় রাখতে হবে। একটি প্রকল্প সফলভাবে সম্পন্ন করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে কোনো বৈষম্য থাকা উচিত নয়। একটি সমন্বিত পন্থাও অনুসরণ করা উচিত যেখানে স্টেকহোল্ডারদের 'দিন শূন্য' থেকে একসঙ্গে কাজ শুরু করা উচিত।


 পল্লব কর, গুণমানের উপর বিভিন্ন দৃষ্টিভঙ্গি সম্পর্কে কথা বলার সময় বলেন, “গুণমানের মধ্যে রয়েছে উৎপাদনের দৃষ্টিভঙ্গি, গ্রাহকের প্রয়োজনীয়তা, ইপিসি প্রকল্পে কর্মচারীদের সম্পৃক্ততা। সুতরাং, টার্নকি প্রকল্পগুলিতে ব্যবসা এবং উত্পাদন প্রক্রিয়াগুলিকে ক্রমাগত উন্নত করে পরিপূর্ণতা অর্জনের জন্য আমাদের অবশ্যই চেষ্টা করতে হবে।"


 প্রতীক দত্ত রায় EPC চুক্তির অধীনে অনুরোধের জন্য অনুরোধের (RFP) গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করেন এবং জোর দিয়েছিলেন যে সমস্ত নির্দেশিকা একটি EPC চুক্তিতে সঠিকভাবে স্থাপন করা উচিত। তিনি বলেন, “আইসিসির মতো চেম্বারগুলি নিশ্চিত করতে পারে যে সমস্ত ইপিসি চুক্তি নির্ধারিত নির্দেশিকা অনুসরণ করে। মূল চুক্তিগুলি যা ইতিমধ্যে বিশ্বব্যাপী এবং জাতীয়ভাবে সম্পাদিত হয়েছে প্রকল্পগুলির জন্য ভবিষ্যতের চুক্তিগুলি তৈরি করার জন্য একটি রোল মডেল হিসাবে ব্যবহার করা উচিত। অবশেষে, ডিজিটাল চুক্তির একটি মূল এবং গুরুত্বপূর্ণ দিক হল ডিজিটাল প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নেওয়া যেখানে মূল প্রকল্পের একটি ডিজিটাল টুইন ক্লায়েন্টের কাছে হস্তান্তর করা যেতে পারে।"


 ডঃ রাজীব সিং বলেন, “আজ, বিশ্ব অর্থনীতি উচ্চ শক্তি খরচ এবং বিভিন্ন ভূ-রাজনৈতিক সমস্যার সাথে লড়াই করছে কিন্তু আগামী বছরগুলির জন্য ভারতের দৃষ্টিভঙ্গি আশাব্যঞ্জক বলে মনে হচ্ছে। কেন্দ্রীয় সরকার কর্তৃক গৃহীত "গতিশক্তি" প্রকল্পটি বিভিন্ন মন্ত্রণালয়কে এক প্ল্যাটফর্মে সমন্বয় করার চেষ্টা করে। "গতিশক্তি" এর মতো প্রকল্পগুলির জন্য ইপিসি এবং টার্নকি প্রকল্পগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে৷