Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা 2022-এ এখনও পর্যন্ত ভারত 2টি রৌপ্য, 3টি ব্রোঞ্জ এবং 13টি শ্রেষ্ঠত্বের পদক জিতেছে

দেবাঞ্জন দাস, ২ নভেম্বর: অসাধারণ প্রতিভা এবং দক্ষতা প্রদর্শন করে, ভারতের বিশ জন প্রার্থী চলমান ওয়ার্ল্ড স্কিলস প্রতিযোগিতা 2022 (WSC2022) এ শ্রেষ্ঠত্বের জন্য দুটি রৌপ্য, তিনটি ব্রোঞ্জ এবং তেরোটি পদক জিতেছে। তারা নিম্নলিখিত ব্যবস…

 


দেবাঞ্জন দাস, ২ নভেম্বর: অসাধারণ প্রতিভা এবং দক্ষতা প্রদর্শন করে, ভারতের বিশ জন প্রার্থী চলমান ওয়ার্ল্ড স্কিলস প্রতিযোগিতা 2022 (WSC2022) এ শ্রেষ্ঠত্বের জন্য দুটি রৌপ্য, তিনটি ব্রোঞ্জ এবং তেরোটি পদক জিতেছে। তারা নিম্নলিখিত ব্যবসায় অংশগ্রহণ করেছিল - জল প্রযুক্তি, প্যাটিসারী এবং মিষ্টান্ন, হোটেল রিসেপশন, প্রোটোটাইপ মডেলিং, মেকাট্রনিক্স, গ্রাফিক ডিজাইন প্রযুক্তি, বেকারি, জুয়েলারি, ওয়েব প্রযুক্তি, স্বাস্থ্য ও সামাজিক যত্ন, মোবাইল রোবোটিক্স, রেস্তোরাঁ পরিষেবা, তথ্য নেটওয়ার্ক ক্যাবলিং, অটোবডি মেরামত , অটোমোবাইল প্রযুক্তি, 3d ডিজিটাল গেম আর্ট, ফ্যাশন টেকনোলজি এবং চলমান ওয়ার্ল্ড স্কিলস প্রতিযোগিতা 2022 (WSC2022) এ হেয়ার ড্রেসিং। হোটেল রিসেপশনের দক্ষতায় ভারত এই প্রথম পদক জিতেছে।

এবং নন্দিতা সাক্সেনা প্যাটিসেরি এবং কনফেকশনারি স্কিলে রৌপ্য পদক জিতে প্রথম ভারতীয় মহিলা প্রতিযোগী হন।

একটি শক্তিশালী 58-সদস্যের ভারতীয় দল WSC2022-এ প্রতিযোগিতা করছে, বিশ্বের সবচেয়ে বড় দক্ষতা প্রতিযোগিতা। ভারতের প্রতিযোগীরা ইউরোপ, কোরিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের 15টি দেশে 52টি ব্যবসায় তাদের দক্ষতা প্রদর্শন করছে। প্রতিযোগিতার বর্তমান সংস্করণে, টিম ইন্ডিয়া ছয়টি নতুন-যুগের দক্ষতায় প্রতিদ্বন্দ্বিতা করছে, যার মধ্যে রয়েছে ইন্ডাস্ট্রি 4.0, রোবট সিস্টেম ইন্টিগ্রেশন, অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি। এটি ভারতের যুবকদের ডিজিটাল দক্ষতায় দক্ষ হয়ে ও কাজের ভবিষ্যতের জন্য প্রস্তুত হওয়ার প্রমাণ।

এই বছর, মহিলা ছাত্রদের দলে 19%, যেখানে প্রতিযোগীদের 12% বিভিন্ন শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের। সমস্ত ভারতীয় প্রতিযোগীরা টয়োটা, মারুতি, এনআইএফটি, মাহিন্দ্রা ইত্যাদির মতো শিল্প এবং একাডেমিয়াতেও প্রশিক্ষণ নিয়েছে৷ প্রতিযোগিতা শুরু হওয়ার অনেক আগে থেকেই বিশ্ব দক্ষতার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করা শুরু হয়৷ যুবকদের দক্ষ করে তুলতে এবং তাদের বিশ্বব্যাপী প্ল্যাটফর্মের জন্য প্রস্তুত করতে, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (MSDE) এবং ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NSDC) রাজ্য সরকার এবং শিল্পের সহায়তায় প্রতি দুই বছর অন্তর ইন্ডিয়া স্কিল প্রতিযোগিতার আয়োজন করে।

এই বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে ভারত প্রাপ্তির স্বীকৃতির বিষয়ে,  বেদ মণি তিওয়ারি, সিওও, NSDC বলেছেন, “ভারতীয় যুবকদের একটি বৈশ্বিক প্ল্যাটফর্মে এই বিজয় অর্জন করা উৎসাহজনক, যা দক্ষতার জন্য সোনার মান হিসাবে পরিচিত৷ সকল বিজয়ী প্রার্থী এবং তাদের পরিবারকে আমার অভিনন্দন। ওয়ার্ল্ড স্কিল প্রতিযোগিতায় আমাদের সমস্ত কৃতিত্বই প্রমাণ করে যে ভারতের যুবকরা নতুন যুগের ব্যবসায় দক্ষ হয়ে উঠছে এবং ভবিষ্যতের কাজের জন্য প্রস্তুত হচ্ছে। আমাদের সম্পূর্ণ ফোকাস হল ভারতের তরুণ প্রতিভার সম্ভাবনাকে কাজে লাগানো এবং বিশ্বস্কিল প্রতিযোগিতার মতো বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে তাদের প্রোফাইল বাড়ানো। এর সাথে, আমরা ভারত এবং অংশীদার দেশগুলির জন্য শক্তিশালী দক্ষতার ইকোসিস্টেম তৈরি করতে থাকব কারণ একটি দক্ষ কর্মী বাহিনী আমাদের বিশ্বের দক্ষতার রাজধানীতে পরিণত করার মেরুদণ্ড।"

 

WorldSkills Competitions হল দক্ষতা শ্রেষ্ঠত্বের সোনার মান। তারা তরুণ প্রতিযোগীদের নতুন উচ্চতায় পৌঁছাতে অনুপ্রাণিত করে, তাদের আবেগকে পেশায় পরিণত করতে সাহায্য করে। 46তম বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা 60 টিরও বেশি দেশের প্রতিনিধিত্বকারী 1,400 টিরও বেশি তরুণ পেশাদারকে একত্রিত করবে। 2019 সালে, একটি 48-শক্তিশালী দল রাশিয়ার কাজানে ওয়ার্ল্ড স্কিলস ইন্টারন্যাশনাল-এ অংশ নিয়েছিল। দলটি একটি সোনা জিতেছে (জলপ্রযুক্তি), একটি রৌপ্য (ওয়েব প্রযুক্তি), দুটি ব্রোঞ্জ (গহনা এবং গ্রাফিক ডিজাইন প্রযুক্তি) এবং শ্রেষ্ঠত্বের জন্য 15টি পদক।

ওয়ার্ল্ড স্কিলসের মতো চ্যাম্পিয়নশিপগুলিও অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা উদীয়মান পেশাদারদের তাদের দক্ষতাকে নিখুঁততার সাথে প্রদর্শন করতে এবং ভারতকে গর্বিত করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। এটি সরকার, শিল্প এবং একাডেমিয়ার মধ্যে সহযোগিতার সুবিধা দেয়। তারা বিভিন্ন দক্ষতা জুড়ে দেশব্যাপী সচেতনতা, মালিকানা এবং অংশগ্রহণ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগিয়ে যেতে, এই ধরনের প্রচেষ্টা ভারতীয় যুবকদের দক্ষতা, শ্রেষ্ঠত্ব এবং উত্পাদনশীলতার বিশ্বমানের মান অর্জনে সহায়তা করতে সক্ষম হবে।