Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বারসোটন, জিসা - টাটা স্টিল কলকাতা 25K-এ রেকর্ড গড়লেন; অভিষেক পাল ও সঞ্জীবনী যাদবের মাথায় ভারতীয় এলিট মুকুট

দেবাঞ্জন দাস; কলকাতা, 18 ডিসেম্বর: টাটা স্টিল কলকাতা 25K-এর সপ্তম সংস্করণে পুরুষ ও মহিলাদের অভিজাত আন্তর্জাতিক বিভাগে যথাক্রমে বিজয়ী লিওনার্ড বারসোটন এবং দেশি জিসা একটি নিপ্পি রবিবার সকালে পরানো রেকর্ডকে নতুন ভাবে লিখলেন। এদিন …


দেবাঞ্জন দাস; কলকাতা, 18 ডিসেম্বর: টাটা স্টিল কলকাতা 25K-এর সপ্তম সংস্করণে পুরুষ ও মহিলাদের অভিজাত আন্তর্জাতিক বিভাগে যথাক্রমে বিজয়ী লিওনার্ড বারসোটন এবং দেশি জিসা একটি নিপ্পি রবিবার সকালে পরানো রেকর্ডকে নতুন ভাবে লিখলেন। এদিন 15,000 বেশি দৌড় উত্সাহী তাদের সেরা দিয়েছেন।


কেনিয়ার বারসোটন স্টাইলে তার TSK 25K খেতাব রক্ষা করেছে, 2019 সালে সে তার নিজের রেকর্ড 1:13.05 কে পেছনে ফেলে দেন। বারসোটন, 2017 বিশ্ব ক্রস-কান্ট্রি রৌপ্যপদক 1.12.49-এ শেষ হয়েছিল।


শুরু থেকেই মিশ্রণে, কিন্তু লিড প্যাকে নয়, বারসোটন আলফ্রেড এনজেনো, আবদিসা টোলা এবং বেরহানু লেজেসের পিছনে ছিলেন। তিনি 20 কিমির পরে গতি বাড়িয়েছিলেন এবং তার পর পিছনে ফিরে তাকাতে হয়নি।


বারসোটন বলেছেন, “আমি কোর্সটি জানি এবং আমি ঠিক জানতাম কখন গতি তুলতে হবে। আমি 20.06 কিমি থেকে গতি তুলতে শুরু করেছি।" তিনি USD 7500 বিজয়ীর চেক এবং USD 3000 এর ইভেন্ট রেকর্ড বোনাস নিয়ে যাবেন।

তিনি আরো বলেন, “আমি গত দুই মাস ধরে প্রস্তুতি নিচ্ছিলাম। আমার কিছু নিগল ছিল কিন্তু তা সত্ত্বেও, আমি এখানে এবং একটি নতুন রেকর্ড সহ জিততে পেরে খুশি। এটি একটি খুব প্রতিযোগিতামূলক রেস ছিল এবং মাঠের অন্যরা আমাকে একটি কঠিন লড়াই দিয়েছে। " 


এদিকে, মহিলাদের এলিট বিভাগে বাহরাইনস্ দেশি জিসা ইথিওপিয়ান গুতেনি শোনের কোর্স রেকর্ড থেকে প্রায় এক মিনিট শেভ করে দৌড়ে 7500 মার্কিন ডলার এবং একটি ইভেন্ট রেকর্ড বোনাস 3000 মার্কিন ডলার নিয়ে ঘরে যাচ্ছেন। তিনি 1:21:04 এ শেষ করেন। দুই বছর আগে ছিল 1:22:09 ।


জিসা, যিনি এখানে 2019 সালে রানার আপ হয়েছিলেন , তিনি বলেন, “আমি কলকাতাকে ধন্যবাদ জানাই এত সুন্দর অভ্যর্থনার জন্য। আমি রেস জিততে চেয়েছিলাম এবং কোর্স রেকর্ডের সাথে এটি করতে পেরে আমি রোমাঞ্চিত। এখন আমার টার্গেট প্যারিসে (2024 অলিম্পিক) অংশগ্রহণ করা, যা সবার জন্য একটি স্বপ্ন। এখানকার পরিবেশ সত্যিই ভালো এবং চমৎকার এবং সমতল।”


ইথিওপিয়ার বেরহানু লেজেস (1:12:54) এবং কমনওয়েলথ গেমসের ম্যারাথন চ্যাম্পিয়ন উগান্ডার ভিক্টর কিপলাঙ্গাট (1:12:56) পুরুষদের অভিজাত বিভাগে যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেছেন। যেখানে ইথিওপিয়ার জেইনবা ইইমার (1:21:18) এবং উগান্ডার মার্সিলাইন চেলাঙ্গাত (1:21:31) মহিলাদের বিভাগে রৌপ্য এবং ব্রোঞ্জ জিতেছে।


মজার বিষয় হল, তাদের পডিয়াম ফিনিশের পথে, তিনটি এলিট পুরুষ এবং মহিলা রানার্স তাদের কোর্সের রেকর্ড উন্নত করেছিল।

এলিট ভারতীয় পুরুষদের মুকুট জিতেছিলেন আমেথি-তে জন্মগ্রহণকারী অভিষেক পাল, যিনি বিজয়ীর 2,75,000 টাকা তার দখলে ।


ভারতীয় রেলের কর্মচারী হট ফর্মে ছিলেন কারণ তিনি 1:17:52 এর সময় নিলেন । “20 কিমি চিহ্ন পর্যন্ত আমরা ঘাড় এবং ঘাড় ছিল, কিন্তু তারপর, আমি গতি বাড়াই, গতবার আমি এখানে জিততে ব্যর্থ হয়েছিলাম, তাই আমি দৃঢ়প্রতিজ্ঞ। আমি ভালো প্রশিক্ষণ নিয়েছিলাম এবং ভালো ফর্মে ছিলাম। আমি খুব খুশি যে আমি এখানে জিতেছি। আমি এখান থেকে বেঙ্গালুরুতে যাব এবং পরের বছর এশিয়ান গেমসের সাথে পরের মরসুমের জন্য প্রশিক্ষণ নেব,” পাল যোগ করেন।


ভারতীয় মহিলাদের অভিজাত বিভাগে সঞ্জীবনী বাবুরাও যাদব একটি অত্যন্ত সফল বছরে 2,75,000 টাকা যেতেন । তিনি বিশ্বের মর্যাদাপূর্ণ বেদান্ত দিল্লি হাফ ম্যারাথনের ভারতীয় মহিলাদের বিভাগে এবং ফেডারেশন কাপ সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে 10,000 মিটারে সোনা জিতেছেন। তিনি 1:34:23 সময়ের সাথে এখানে বিজয়ীর পডিয়ামে দাঁড়িয়েছিলেন।

দৌড়ের পরে, তিনি বলেছিলেন: "আমি জয়ী হয়ে খুব খুশি। আমি জয়ের গতি ধরে রাখতে চেয়েছিলাম। আমি গতি বজায় রাখতে চেয়েছিলাম, মিশ্রণে থাকতে এবং শেষ পর্যন্ত গতি সেট করতে চেয়েছিলাম। আবহাওয়া খুব ভাল এবং আমার শক্তি যুগিয়েছে। আমার পরবর্তী টার্গেট এশিয়ান গেমস তারপর অলিম্পিক।”


ভারতীয় পুরুষদের বিভাগে, দ্বিতীয় এবং তৃতীয় স্থানটি যথাক্রমে কালিদাস হিরাভে (1:117:57) এবং শ্রীনু বুগাথা (1:18:25) নিয়েছেন, যেখানে মহিলাদের রৌপ্য এবং ব্রোঞ্জ জিতেছেন মনিকা চৌধুরী (1: 37:00) এবং রেণু সিং (1:39:11)।


25K এবং বিজয় দিবস ট্রফির অংশগ্রহণকারীদের মধ্যে 2887 জন পুরুষ এবং 326 জন মহিলা অংশগ্রহণকারী ছিল, যেখানে ওপেন 10K, পুলিশ কাপ সহ, যথাক্রমে 4709 এবং 1306 জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছিল। আনন্দ দৌড়ে (4.5K) 2981 (পুরুষ) এবং 1286 (মহিলা) অংশগ্রহণকারী, যেখানে সিনিয়র সিটিজেনস রান এবং প্রতিবন্ধী (একজন বন্ধুর সাথে) চ্যাম্পিয়নদের 807 (পুরুষ) এবং 702 (মহিলা) এবং 143 (পুরুষ) যথাক্রমে 43 (মহিলা) অংশগ্রহণকারী।


মোট 87 জন বিদেশী অংশগ্রহণকারী এবং 15,099 জন ভারতীয় অংশগ্রহণকারী নিয়ে মোট 15,186 জন দৌড়বিদ ছিলেন ।

অংশগ্রহণকারীরা স্বর্ণজয়ী অলিম্পিয়ান এবং ইভেন্ট অ্যাম্বাসেডর অভিনব বিন্দ্রের কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছিলেন যিনি গ্র্যান্ডস্ট্যান্ড থেকে রেস দেখতে উপস্থিত ছিলেন। এদিকে, মহিলা ক্রিকেটের আইকন এবং প্রাক্তন ভারতীয় অধিনায়ক ঝুলন গোস্বামী এবং টলিউডের রাজকীয় রানী শুভশ্রী চক্রবর্তী, ইভেন্টের উভয় মুখই, সমস্ত অংশগ্রহণকারীদের, বিশেষ করে যারা আনন্দ দৌড়ে অংশ নিচ্ছেন, অনুষ্ঠানের প্রাণ এবং বাংলার চেতনার উদযাপন।

USD 100,000 প্রাইজ ফান্ড রেস বিশ্বের প্রিমিয়াম রেসগুলির মধ্যে একটি।


উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ছিলেন রাজ্যপাল ড. সি ভি আনন্দ বোস; মন্ত্রী অরূপ বিশ্বাস, মেজর জেনারেল এসএস কাহলন (জিওসি-বেঙ্গল এরিয়া), লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা (জিওসি-ইন-সি ইস্টার্ন কমান্ড) ছিলেন ), দেবাশীষ কুমার (MMIC, KMC) এবং পুলিশ কমিশনার বিনীত গোয়াল।