Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারতে জনস্বাস্থ্য পরিচর্যায় রূপান্তর করতে ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্টের সাথে ডজি অংশীদার

দেবাঞ্জন দাস,১১ জানুয়ারি: MillionICU, Dozee দ্বারা একটি উদ্যোগ, AI-ভিত্তিক যোগাযোগহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS), ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট (BII), যুক্তরাজ্যের উন্নয়ন অর্থ সংস্থা (DF…


দেবাঞ্জন দাস,১১ জানুয়ারি: MillionICU, Dozee দ্বারা একটি উদ্যোগ, AI-ভিত্তিক যোগাযোগহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS), ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট (BII), যুক্তরাজ্যের উন্নয়ন অর্থ সংস্থা (DFI) এবং প্রভাব বিনিয়োগকারীর সাথে অংশীদারিত্ব করেছে। পাবলিক হেলথ কেয়ার ল্যান্ডস্কেপ রূপান্তর করার জন্য সারা ভারতে এবং অন্যান্য অঞ্চলে 140টি সরকারি হাসপাতালে 6000টি হাসপাতালের শয্যা আপগ্রেড করা হবে ।


 ভারতে বর্তমান পাবলিক হেলথ কেয়ার সেটিংয়ে নার্স-থেকে-রোগী অনুপাত রয়েছে 1:40, যা WHO-এর প্রস্তাবিত 1:4 অনুপাতের সম্পূর্ণ বিপরীত। পাশাপাশি, আইসিইউ শয্যার তীব্র ঘাটতি রয়েছে যা হাসপাতালের কর্মীদের স্বল্পতার কারণে আরও খারাপ হয়েছে। আজ, ভারতে 95%-এরও বেশি হাসপাতালের শয্যাগুলি ম্যানুয়াল স্পট-চেকগুলির মাধ্যমে উপ-অনুকূলভাবে পর্যবেক্ষণ করা হয় যা রোগীদের অবনতিশীল অবস্থার প্রাথমিক সনাক্তকরণের ক্ষমতাকে সীমিত করে। এটি আন্ডার-রিসোর্সড হেলথ কেয়ার সিস্টেমে কাজের চাপ বাড়ায়।


 BII-এর সাথে Dozee-এর অংশীদারিত্বের লক্ষ্য হল ভারত জুড়ে স্বাস্থ্যসেবার অ্যাক্সেস উন্নত করা এবং স্বাস্থ্যসেবা কর্মীদের কাজের চাপ কমানো, হাসপাতালের ওয়ার্ডগুলিতে নার্সের অলসতা এবং ক্লান্তি কমানো। ভারতে Dozee-এর অগ্রগামী যোগাযোগহীন দূরবর্তী রোগীর পর্যবেক্ষণ এবং প্রারম্ভিক সতর্কতা ব্যবস্থা (EWS) প্রতিদিন প্রতি রোগীর প্রায় 2.5 ঘন্টা নার্সিং সময় বাঁচায়।


 BII এর রাজধানী দ্বারা সমর্থিত, Dozee MillionICU উদ্যোগের মাধ্যমে নিয়মিত বিছানাগুলিকে স্টেপ-ডাউন ICU-তে আপগ্রেড করবে – 2021 সালে Dozee দ্বারা ভারত জুড়ে এক মিলিয়ন স্টেপ-ডাউন ICU বেড ইনস্টল করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল – এবং ভারতের জনসাধারণের মধ্যে একটি দ্রুত, দীর্ঘমেয়াদী রূপান্তর আনবে। স্বাস্থ্যসেবা অবকাঠামো। MillionICU উদ্যোগ ইতিমধ্যেই 15+ জেলা জুড়ে 46 টি হাসপাতালকে উপকৃত করেছে যেখানে 10,000+ রোগীর উপর নজর রাখা হচ্ছে এবং 25,000+ নার্সিং ঘন্টা বাঁচানো হয়েছে।


ডজির সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা মুদিত ডান্ডওয়াতে বলেছেন, “2021 নীতি আয়োগ রিপোর্ট অনুসারে, ভারতে বর্তমানে প্রতি 1000 জনসংখ্যার জন্য 1.3টি হাসপাতালের শয্যা রয়েছে। প্রতি 1,000 জনে 0.65 জন চিকিত্সক (বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান 1,000 জনে 1 জন) এবং প্রতি 1,000 জনে 1.3 জন নার্স সহ দক্ষ স্বাস্থ্যকর্মীর অভাব রয়েছে, যা দেশের স্বাস্থ্যসেবা অবকাঠামোর উপর প্রচুর চাপ সৃষ্টি করে। পাবলিক হেলথ কেয়ার ডেলিভারি সিস্টেমের কানেক্টেড কেয়ার মডেল এই ব্যবধান পূরণ করতে সাহায্য করতে পারে, যা প্রযুক্তিগত অগ্রগতি যেমন AI-ভিত্তিক প্রারম্ভিক সতর্কতা ব্যবস্থা এবং যোগাযোগহীন দূরবর্তী পর্যবেক্ষণ সিস্টেম দ্বারা সমর্থিত যা স্ট্যান্ডার্ড হাসপাতালের বিছানাগুলিকে সংযুক্ত স্টেপ-ডাউন ICU বেডে রূপান্তরিত করার সম্ভাবনা রাখে। দেশের কিছু কম হাসপাতালের ঘনত্বের অঞ্চলে স্টেপ-ডাউন আইসিইউ তৈরি করে, স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে বোঝামুক্ত করা এবং মানসম্পন্ন স্বাস্থ্যসেবা সবার কাছে সহজলভ্য করাই আমাদের লক্ষ্য।"  


মানব বনসাল, ম্যানেজিং ডিরেক্টর এবং হেড অফ ইন্ডিয়া, ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট উল্লেখ করেছেন, "সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবার উন্নত অ্যাক্সেস উল্লেখযোগ্যভাবে উত্পাদনশীলতা এবং উন্নয়ন ফলাফল বৃদ্ধি করে। Dozee-এর সাথে আমাদের অংশীদারিত্ব প্রযুক্তি-সক্ষম স্বাস্থ্যসেবা সমাধানগুলিকে স্কেল করতে সাহায্য করবে যা স্বাস্থ্যসেবা কর্মীদের উপর চাপ কমিয়ে দেবে এবং ভারতে মানসম্পন্ন এবং সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবায় রোগীদের অ্যাক্সেস বাড়াবে। আমরা রোমাঞ্চিত যে BII-এর রোগী এবং নমনীয় পুঁজি Dozee-এর MillionICU উদ্যোগের সাথে মিলিত হয়ে দীর্ঘমেয়াদে ভারতে স্বাস্থ্যসেবা পরিকাঠামোর পরিবর্তনে অবদান রাখবে এবং দেশের সরকারি হাসপাতালে রোগীদের ক্লিনিকাল ফলাফল উন্নত করতে সাহায্য করবে।"  


 Dozee স্বাস্থ্যসেবা কর্মীদের দূরবর্তীভাবে রোগীদের অত্যাবশ্যকীয় পরামিতি যেমন হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাসের হার, রক্তচাপ, রক্তের অক্সিজেন স্যাচুরেশন মাত্রা, তাপমাত্রা এবং ইসিজি পর্যবেক্ষণ করতে সক্ষম করে। Dozee's Early Warning System (EWS) গুরুত্বপূর্ণ প্যারামিটারের প্রবণতা ট্র্যাক করে এবং সময়মত চিকিৎসা হস্তক্ষেপ সক্ষম করে রোগীদের ক্লিনিকাল অবনতির প্রাথমিক সনাক্তকরণের জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সতর্কতা প্রদান করে। স্বাধীন পরামর্শক সংস্থা সত্ত্বা দ্বারা করা গবেষণা দেখায় যে প্রতি 100টি ডোজি সংযুক্ত বিছানার জন্য, এটি 144 জন জীবন বাঁচাতে পারে এবং নার্সদের দ্বারা প্রয়োজনীয় সময় নেওয়ার 80% সময় বাঁচাতে পারে এবং 1.3 দিনের মধ্যে ICU ALOS কমাতে পারে।