Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৯ তম কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল ৯ ই ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে

দেবাঞ্জন দাস, কলকাতা, ৮ ফেব্রুয়ারী: কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল ২০২৩ -এর ৯তম সংস্করণের তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বই মেলায় এই অনুষ্ঠানটি ৯, ১০এবং ১১ ফেব্রুয়ারি SBI অডিটোরিয়ামে, অনুষ…


দেবাঞ্জন দাস, কলকাতা, ৮ ফেব্রুয়ারী: কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল ২০২৩ -এর ৯তম সংস্করণের তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বই মেলায় এই অনুষ্ঠানটি ৯, ১০এবং ১১ ফেব্রুয়ারি SBI অডিটোরিয়ামে, অনুষ্ঠিত হবে৷ উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল, ডাঃ সি ভি আনন্দ বোস এবং পশ্চিমবঙ্গ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।


 সেশনগুলি কথাসাহিত্য, ইতিহাস, জীবনী, সিনেমা, শিল্পকলা, সংস্কৃতি, সঙ্গীত এবং রাজনীতির উপর সম্মানিত প্রতিনিধিদের অন্তর্দৃষ্টির সাক্ষী হবে। আলোচনার মূল ফোকাস ভারতের বিকশিত ধারণার উপর থাকবে যখন জাতি তার স্বাধীনতার 76 তম বছরে এগিয়ে যাবে। ডাঃ সঞ্জয় বারু, ডাঃ রুদ্রাংশু মুখার্জি এবং সুমন্ত্র বসু সহ অনেক বিশিষ্ট চিন্তাবিদ আলোচনায় অংশ নেবেন। লেখক-প্রকাশক ডেভিড ডেভিদার গত শতাব্দীতে ভারতীয় সাহিত্যের গতিপথ নিয়ে কথা বলবেন। এই বছর উত্সবটি মনোরঞ্জন ব্যাপারি, চুদেন কবিমো, মনস্বিনী মহন্ত এবং রমন শ্রেষ্ঠাকে জড়িত শক্তিশালী কণ্ঠের সাথে প্রাচ্য এবং উত্তর-পূর্ব থেকে ভারতীয় সাহিত্যের দুটি আলোচনা প্যানেল হাইলাইট করবে। সঞ্জীব চট্টোপাধ্যায় এবং শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের সাথে জড়িত বিশিষ্ট ব্যক্তিরাও বাংলা সাহিত্যের পাঠকদের আনন্দ দেওয়ার জন্য উত্সর্গীকৃত সেশনে উপস্থিত থাকবেন।

 ব্যারি ও'ব্রায়েন, নীলাঞ্জনা ভৌমিক এবং লুসি হান্না পরিচয়ের সদা জ্বলন্ত প্রশ্ন নিয়ে আলোচনা করবেন।


 ডাঃ সমীর পারিখ, আকাশ খুরানা এবং অমিত নাগপাল মনের বিষয় নিয়ে কথা বলবেন। অনুপমা মোহন, বার্নহার্ড কামেল এবং ইফফাত নওয়াজের মতো লেখকরা গল্পে শব্দের বুনন সম্পর্কে কথা বলবেন এবং লেখক-জীবনীকার অনিরুধা ভট্টাচার্য, রাম কমল মুখার্জি এবং সঙ্গীতা দত্ত বিখ্যাত জীবনের লেখা নিয়ে আলোচনা করবেন। কোলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল 2023-এর হাইলাইট বার্ষিক অপিজয় জিত পল মেমোরিয়াল লেকচার, ডঃ কুণাল সরকার প্রদান করবেন।


 রাহুল বোস, অরিন্দম শীল, ধ্রুব ব্যানার্জী, উষসী চক্রবর্তী এবং বিশ্বনাথ বসুর সাথে সিনেমা নিয়ে দুটি প্যানেল আলোচনা হবে। প্রচেতা গুপ্ত, উল্লাস মল্লিক, পবিত্র সরকার, এবং সৈকত মুখোপাধ্যায় বিশিষ্ট প্রতিনিধিদের সাথে নিয়মিত, আকর্ষক বাংলা অধিবেশন হবে। উৎসবের পর সন্ধ্যায় কনসার্ট হবে। একটি ইন্দো-স্প্যানিশ কনসার্টের নেতৃত্বে থাকবেন সাহিল বাসুদেব, এরপর দ্বিতীয় দিন বাবুল সুপ্রিয়ুনের বৈদ্যুতিক পারফরম্যান্স। সমাপনী দিনে উস্তাদ পন্ডিত অজয় ​​চক্রবর্তীর সঙ্গীতের সাক্ষী থাকবেন। শুভপ্রসন্ন, আরশিয়া শেঠি, সুনীল ভান্ডারি এবং ইন্দ্রজিৎ লাহিড়ীর মতো অনেক বিশিষ্ট বক্তা এই জমকালো অনুষ্ঠানে অংশ নেবেন। পুরো তিন দিনব্যাপী সেশনটি কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল এবং কলকাতা বইমেলার ওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হবে।


 ইভেন্টটি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, কলকাতা সাহিত্য উৎসবের পরিচালক, সুজাতা সেন, বলেন, "কলকাতা সাহিত্য উৎসব প্রায় এক দশক ধরে শহরের সমৃদ্ধ সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্য উদযাপনের জন্য সবচেয়ে এগিয়ে রয়েছে৷ 2022 সংস্করণে 65 টিরও বেশি লেখকের উপস্থিতি প্রত্যক্ষ করেছে, উভয়ই প্রতিষ্ঠিত এবং নতুন। KLF কলকাতা আন্তর্জাতিক বই মেলার একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে সংগঠিত, যা বছরের পর বছর ধরে প্রায় 2+ মিলিয়ন দর্শকদের আকর্ষণ করেছে৷