Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহামারী পরবর্তী সময়ে ভারতীয় পরিবারের জন্য আর্থিক নিরাপত্তা জীবনের প্রধান লক্ষ্য : রিপোর্ট

দেবায়নজন দাস, ২০ ফেব্রুয়ারি : বাজাজ আলিয়ানজ লাইফ ইন্স্যুরেন্স ( Bajaj Allianz Life Insurance ) তার ফ্ল্যাগশিপ সমীক্ষা বাজাজ আলিয়ানজ লাইফ  ভারতের লাইফ গোলস প্রিপেয়ার্ডনেস সার্ভে ২০২৩ -এর দ্বিতীয় সংস্করণ উন্মোচন করল, যা ভারতী…



দেবায়নজন দাস, ২০ ফেব্রুয়ারি : বাজাজ আলিয়ানজ লাইফ ইন্স্যুরেন্স ( Bajaj Allianz Life Insurance ) তার ফ্ল্যাগশিপ সমীক্ষা বাজাজ আলিয়ানজ লাইফ  ভারতের লাইফ গোলস প্রিপেয়ার্ডনেস সার্ভে ২০২৩ -এর দ্বিতীয় সংস্করণ উন্মোচন করল, যা ভারতীয়দের জীবনের লক্ষ্য এবং আকাঙ্ক্ষাকে চিহ্নিত করে। এটি ভারতের জীবনের লক্ষ্য, আকাঙ্খা, প্রভাবক এবং এই লক্ষ্যগুলি অর্জনের জন্য প্রস্তুতির একটি সম্পূর্ণ চিত্র ক্যাপচার করার জন্য ডিজাইন করা হয়েছে। বিস্তৃত অধ্যয়নটি ৪০ টিরও বেশি জীবনের লক্ষ্যগুলিকে একত্র করে এবং মূল্যায়ন করে যে কীভাবে ভারতীয়রা এই লক্ষ্যগুলি অর্জনের জন্য নিজেদের প্রস্তুত করছে৷

পরিবারের জন্য আর্থিক নিরাপত্তা প্রদান করা ভারতীয়দের জন্য মহামারী পরবর্তী জীবনের শীর্ষ লক্ষ্য হিসাবে উঠে এসেছে এবং ৭১% ভারতীয় অন্যান্য লক্ষ্যগুলির তুলনায় এটিকে অগ্রাধিকার দিয়েছে। অবসর গ্রহণের পরিকল্পনা, একটি ভারসাম্যপূর্ণ জীবনধারার নেতৃত্ব দেওয়া এবং শিশুদের শিক্ষা  প্রদান সেরা জীবনের লক্ষ্যগুলির মধ্যে বৈশিষ্ট্যযুক্ত, বাজাজ আলিয়ানজ লাইফ  ভারতের লাইফ গোলস প্রিপারেডনেস্ সার্ভে ২০২৩ এ খুঁজে পাওয়া গেছে । কর্মজীবন বৃদ্ধি, বিদেশ ভ্রমণ এবং বার্ধক্য পিতামাতার পর্যাপ্ত যত্ন নিশ্চিত করার মতো নতুন ফোকাস ক্ষেত্রগুলিও ভারতীয়দের জন্য গুরুত্বপূর্ণ জীবনের লক্ষ্য হিসাবে আবির্ভূত হচ্ছে। মজার বিষয় হল, গড় লক্ষ্য সংখ্যা ২০১৯ সালে ৫ থেকে বেড়ে ২০২৩ সালে ১১ হয়েছে।

লাইফ গোলস প্রিপেয়ার্ডনেস সূচক, যা আত্মবিশ্বাস, জ্ঞান এবং ব্যক্তির জীবনের লক্ষ্যগুলির জন্য আর্থিক পরিকল্পনার জন্য গৃহীত পদক্ষেপের একটি ফাংশন, ৪৭ এ দাঁড়িয়েছে কারণ ভারতীয়রা মহামারীর পরে আরও বেশি জীবন লক্ষ্যের জন্য আকাঙ্ক্ষা করে।



৭১% উত্তরদাতাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য হিসাবে তাদের পরিবারের জন্য আর্থিক নিরাপত্তা রয়েছে। কোভিড-পরবর্তী, ২০১৯ সালে ৫১% এর তুলনায় ৮৪% ভারতীয়দের একটি ভারসাম্যপূর্ণ জীবনযাপনের আকাঙ্ক্ষা রয়েছে। 

প্রতি ২ জনের মধ্যে ১ জন ভারতীয় বলেছেন যে একটি ভারসাম্যপূর্ণ জীবন যাপন করা তাদের অগ্রাধিকার জীবনের লক্ষ্য। ৩ জনের মধ্যে ২ ভারতীয়ের স্বাস্থ্য এবং ফিটনেস লক্ষ্য ২০১৯ সালে ৩৫% থেকে বেড়েছে। 


স্বাস্থ্য লক্ষ্যগুলি ৩৩% পয়েন্ট লাফ দিয়ে নন মেট্রো অঞ্চলে তীব্র বৃদ্ধি দেখা যায়।

২০১৯ সালের মধ্যে ভ্রমণের লক্ষ্য অনুসরণকারী ভারতীয়দের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে, বিশেষত মেট্রোতে এবং অল্প বয়স্ক গ্রাহকদের মধ্যে

বেতনভোগী বা ব্যবসায়িক বিভাগে প্রতি ১০ জনের মধ্যে ৮ জন ভারতীয়ের ক্যারিয়ার সম্পর্কিত জীবন লক্ষ্য রয়েছে, যা ২০১৯-এর তুলনায় ১.৫ গুন বৃদ্ধি পেয়েছে। উচ্চশিক্ষা গ্রহণ করা হল ৪ জনের মধ্যে ১ জন ভারতীয়ের জীবনের লক্ষ্য। বৃদ্ধ পিতামাতার জন্য পর্যাপ্ত যত্ন নিশ্চিত করা উত্তরদাতাদের ৪০% এর জন্য একটি প্রধান জীবনের লক্ষ্য। একটি সামাজিক প্রভাব তৈরিতে অবদান রাখতে চাইছে তা ভারতীয়দের মধ্যে ১.৬ গুণ বৃদ্ধি পেয়েছে। 


বাজাজ আলিয়ানজ লাইফ ইন্স্যুরেন্স, ভারতের লাইফ গোলস প্রিপেয়ার্ডনেস সার্ভে ২.০-এর  উন্মোচনকালে এমডি এবং সিইও, তরুণ চুগ নতুন দিল্লিতে বলেছেন, “এটা লক্ষ্য করা আকর্ষণীয় যে ভারতের লক্ষ্যগুলি হল তাদের পরিবারকে আর্থিকভাবে সুরক্ষিত করা এবং একটি ভারসাম্যপূর্ণ জীবন যাপনের মতো গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলি অর্জনের মিশ্রণ এবং একই সাথে এক জীবনে আরও কিছু করার আকাঙ্খা রয়েছে৷  এটি ভারতের প্রবৃদ্ধি অর্থনীতির শক্তিশালী নীতি এবং ভারতীয়দের মধ্যে ক্রমবর্ধমান আস্থা প্রতিফলিত করে।  মহামারীর পরে, দেশটি শক্তিশালী হয়ে উঠেছে এবং একটি জাতি হিসাবে অগ্রগতির জন্য আমাদের মৌলিক বিষয়গুলি অনেককে ছাড়িয়ে গেছে, যা আমি বিশ্বাস করি যে এটি জাতির আকাঙ্ক্ষাকে উস্কে দিয়েছে।" 


চিফ মার্কেটিং অফিসার, বাজাজ আলিয়ানজ লাইফ ইন্স্যুরেন্স চন্দ্রমোহন মেহরা বলেন, “মহামারী অবশ্যই জীবন, কর্মজীবন, স্বাস্থ্য এবং পরিবারের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গিকে রূপ দিয়েছে।  আরও কিছু করতে চাওয়ার বিষয়ে গভীর উপলব্ধি এবং আর্থ-সামাজিক প্রোফাইলের বিভিন্ন অংশ জুড়ে আত্ম-যত্ন, পরিবার-নিরাপত্তা এবং সামাজিক-সুস্থতার পৃষ্ঠকে অন্তর্ভুক্ত করে একটি সামগ্রিক জীবনযাপন করা।  আরও, সমীক্ষাটি একটি মূল অনুসন্ধানের উপর আলোকপাত করে যে জীবন বীমা একটি নির্ভরযোগ্য খুঁটি এবং ভারতের জীবনের লক্ষ্যগুলিকে সক্ষম করে চলেছে”। 


উল্লেখ্য, ৮২% ভারতীয় বৃদ্ধ বয়সে আর্থিক স্বাধীনতার জন্য জীবন বীমাতে বিনিয়োগ করতে পছন্দ করেন। ৭৭% ভারতীয় একটি নিরাপদ এবং চিন্তামুক্ত অবসরের জন্য জীবন বীমা পছন্দ করে।৭৩% ভারতীয় পরিবারের আর্থিক নিরাপত্তার জন্য জীবন বীমা পছন্দ করেন - মহামারী পরবর্তী জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য। 


কান্তার আইএমআরবি মেট্রো, টায়ার ১ এবং উদীয়মান টায়ার ২ শহর সহ ১৩ টি শহরে ১৯৩৬ জনের সাথে বাজাজ আলিয়ানজ লাইফ ইন্ডিয়ার লাইফ গোলস প্রিপেয়ার্ডনেস সার্ভে ২০২৩ পরিচালনা করেছে। 


পরিসংখ্যানগতভাবে বৈধ অন্তর্দৃষ্টিগুলি ভারতের জীবনের লক্ষ্যগুলির একটি সামগ্রিক বোঝার জন্য পরিমাণগত পদ্ধতির মাধ্যমে সংগ্রহ করা হয়েছিল।  ট্যাবলেট-ভিত্তিক মুখোমুখি সাক্ষাত্কার ব্যবহার করে ডেটা সংগ্রহ করা হয়েছিল। সার্ভে তথ্য অক্টোবর ২০২২ এ সংগ্রহ করা হয়েছিল।