Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শুরু হতে চলেছে রাজস্থান ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩; ঘোষণা হলো কলকাতায়

দেবাঞ্জন দাস; কলকাতা, ১ মার্চ :রাজস্থান ফাউন্ডেশন যোধপুরে আগামী ২০ থেকে ২২ মার্চ অনুষ্ঠিত হতে চলা রাজস্থান ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩ এর প্রচারের জন্য বুধবার কলকাতায় একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করল। উদ্দেশ্য রাজস্থানী প্রবাস…



দেবাঞ্জন দাস; কলকাতা, ১ মার্চ :রাজস্থান ফাউন্ডেশন যোধপুরে আগামী ২০ থেকে ২২ মার্চ অনুষ্ঠিত হতে চলা রাজস্থান ইন্টারন্যাশনাল এক্সপো ২০২৩ এর প্রচারের জন্য বুধবার কলকাতায় একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করল। উদ্দেশ্য রাজস্থানী প্রবাসী এবং আন্তর্জাতিক ক্রেতাদের এক্সপোতে অংশগ্রহণ বাড়ানো। অনুষ্ঠানটি হয় কলকাতার হোটেল তাজ বেঙ্গলে। রোড শো-এর উদ্দেশ্য হল ভারতে এবং বিদেশে বসবাসরত রাজস্থানীদের সাথে যোগাযোগ করার সুযোগ দেওয়া।


 


রাজস্থান রপ্তানি উন্নয়ন কাউন্সিল এবং রাজসিকোর চেয়ারম্যান রাজীব অরোরা সহ রাজস্থান ফাউন্ডেশনের কমিশনার ধীরাজ শ্রীবাস্তব এবং রাজস্থান সরকারের শিল্প ও বাণিজ্যের কমিশনার মহেন্দ্র পারখ, আইএএস-এর সাথে এই রোডশোতে বক্তব্য রাখেন।


এই অনুষ্ঠানে, রাজীব অরোরা, চেয়ারম্যান, আরইপিসি এবং রাজসিকো বলেন, মাননীয় মুখ্যমন্ত্রী শ্রী অশোক গেহলট- এর স্বপ্ন অনুযায়ী এই এক্সপোর আয়োজন করা হচ্ছে। এই এক্সপো রাজ্যের রপ্তানি ক্ষেত্রে একটি মাইলফলক হিসাবে প্রমাণিত হবে। যোধপুর ভারতের হস্তশিল্পের রাজধানী হিসেবে পরিচিত। কাঠ, লোহা এবং অন্যান্য হস্তশিল্পের পণ্যগুলি যোধপুর থেকে বিশ্বব্যাপী রপ্তানি করা হয়। এছাড়াও, ভারত সরকার সম্প্রতি যোধপুরের অভ্যন্তরীণ কনটেইনার ডিপোর সক্ষমতা বৃদ্ধির জন্য ৯৫ কোটি টাকার বিশেষ সহায়তা অনুমোদন করেছে।"


 ধীরাজ শ্রীবাস্তব, কমিশনার, রাজস্থান ফাউন্ডেশন জানান, "মাননীয় মুখ্যমন্ত্রী শ্রী অশোক গেহলটের নেতৃত্বে একটি সংগঠিত পদ্ধতিতে নীতিগুলি বাস্তবায়িত এবং প্রচেষ্টার ফলস্বরূপ, রাজ্যের পর্যটন এবং শিল্প খাতগুলিকে উত্সাহিত করা হচ্ছে। রাজস্থান ইন্টারন্যাশনাল এক্সপো হস্তশিল্প ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরও যোগ করেছেন রাজস্থান ফাউন্ডেশন ক্রমাগত আবাসিক এবং অনাবাসী রাজস্থানীদের সাথে যোগাযোগ স্থাপন করে চলেছে। এই উদ্দেশ্য নিয়ে, আমরা সম্প্রতি এনআরআর নীতি চালু করেছি। রাজস্থানের মানুষ সবসময় তাদের মাতৃভূমির অগ্রগতিতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছে এবং আমরা আশা করি ভবিষ্যতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে।"

 


এই উপলক্ষে, মহেন্দ্র পারখ, আইএএস, ইন্ডাস্ট্রি কমিশনার, এক্সপো সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছেন এবং বিদেশে বসবাসকারী রাজস্থানীদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন যে, " এই আন্তর্জাতিক এক্সপোতে, কাঠ এবং লোহার আসবাবপত্র, সিরামিক থেকে শুরু করে অন্যান্য হস্তশিল্পের পণ্যগুলি একটি দুর্দান্ত স্তরে প্রদর্শিত হবে। রাজস্থান এক্সপোর্ট প্রমোশন কাউন্সিলের সদস্যদের অংশ নেওয়ারও আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন যে ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান, যারা আরইপিসি এর সদস্য, তাদের এক্সপো সহ ইভেন্টগুলিতে অনেক সুবিধা দেওয়া হবে।"


উল্লেখ্য, তিন দিনের এই এক্সপোতে ৩০০ এরও বেশি স্টল হস্তশিল্প সহ টেক্সটাইল, গার্মেন্টস সহ বিভিন্ন জিনিস নিয়ে উপস্থিত থাকবে। আয়োজকরা আশা করছেন তিন দিনে দশ হাজারের বেশি মানুষ এইখানে আসবেন।