Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০টির বেশি টিএভিআর পদ্ধতিতে অস্ত্রোপচার করেছে মেডিকা র কার্ডিওলজি বিভাগ এখনও পর্যন্ত

দেবাঞ্জন দাস; কলকাতা, ১০ ই মার্চ : মেডিকা গ্রুপ অফ হসপিটাল, একটি প্যানেল আলোচনার আয়োজন করেছিল 'ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট ' বিষয়ে কলকাতার পিয়ারলেস ইন হোটেলে। এই আলোচনার মূল লক্ষ্য হল সাধারণ মানুষ এবং সামগ্রিক ভ…



দেবাঞ্জন দাস; কলকাতা, ১০ ই মার্চ : মেডিকা গ্রুপ অফ হসপিটাল, একটি প্যানেল আলোচনার আয়োজন করেছিল 'ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট ' বিষয়ে কলকাতার পিয়ারলেস ইন হোটেলে। এই আলোচনার মূল লক্ষ্য হল সাধারণ মানুষ এবং সামগ্রিক ভাবে অনেক বেশি মানুষের মধ্যে তথ্য পৌঁছে দেওয়া যে সাধারণ হার্ট ক্যাথিটারের সাহায্যে হার্ট ভালভ রিপ্লেসমেন্ট করা ক্যাথ ল্যাবের মধ্যে যেখানে পুরো বিষয়টির তত্ত্বাবধানে থাকবেন কার্ডিয়াক সার্জেনরা এবং পদ্ধতিটি সম্পন্ন হবে একটি সার্জিক্যাল অপারেশন থিয়েটারে, যেখানে দীর্ঘ সময়ে অ্যানাসথেসিয়া এবং ভেন্টিলেশনের সুযোগ থাকবে। 


কার্ডিয়াক ক্যাথিটারের সাহায্যে আওরটিক ভালভ রিপ্লেসমেন্ট পদ্ধতিকে বলা হয়ে থাকে ট্রান্স ক্যাথিটার আওরটিক ভালভ রিপ্লেসমেন্ট অথবা টিএভিআর (TAVR)। মেডিকা ইতিমধ্যেই এরকম ২০টির বেশি কেস সফলভাবে করেছে শেষ সাড়ে তিন বছরে এবং সংখ্যাটা রোজ বাড়ছে। এই প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন প্রফেসর ডা. রবীন চক্রবর্তী, সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল, ডা. অনুপ ব্যানার্জি, সিনিয়র কনসালটেন্ট, কার্ডিওলজি বিভাগ, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল।


টিএভিআর (TAVR) পদ্ধতি এখন সর্বত্র বহু প্রচারিত এবং সারা বিশ্বে সব মিলিয়ে ৫০টি দেশের ১২০,০০০ রোগীর উপর এই পদ্ধতি সহকারে অস্ত্রোপচার হয়েছে। ভারতে শেষ দশ বছরে ৫০০০ টি ক্ষেত্রে এই পদ্ধতির প্রয়োগ হয়েছে। পূর্ব ভারতে সবচেয়ে বেশি টিএভিআর (TAVR) পদ্ধতি প্রয়োগ করা হয়েছে মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালে যেখানে অভিজ্ঞ এবং কর্ম উদ্যোগী ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টদের টিম দায়িত্বে থেকেছে। এই টিমকে নেতৃত্ব দিয়েছেন বিভাগের প্রধান প্রফেসর ডঃ রবীন চক্রবর্তী এবং ক্যাথ ল্যাবের ডিরেক্টর ডঃ দিলীপ কুমার। এখানে যেই গুরুত্বপূর্ণ দিক মাথায় রাখতে হবে যে বিশ্বব্যাপী এই ট্রান্স ক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট পদ্ধতি প্রয়োগ করার দায়িত্বে থেকে এসেছে হার্ট টিম (heart team), যেখানে রয়েছে সিনিয়র ইন্টার ভেন শনাল কার্ডিওলজিস্ট, কার্ডিয়াক অ্যানাসথেসিস্ট, নন ইনভেসিভ কার্ডিওলজিস্ট, ক্লিনিক্যাল কার্ডিওলজিস্ট এবং সাথে টেকনিশিয়ান এবং অভিজ্ঞ নার্সিং স্টাফ। 


এই ঘন্টাখানেকের অনুষ্ঠানে আলোচনা হয় বিভিন্ন ক্লিনিক্যাল বিষয়ের উপর, যার মধ্যে ছিল অত্যাধুনিক টিএভিআর ম্যানেজমেন্ট। এর সাথে এই প্রযুক্তির কি কি কেস স্টাডিতে ব্যবহার হয়েছে তা তুলে ধরা হয়। এছাড়া বর্তমানে এই টিএভিআর পদ্ধতির ভারতে কি অবস্থা এবং সাফল্যের হার কি রকম, সেই নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

টিএভিআর (TAVR) নিয়ে বলতে গিয়ে প্রফেসর ডঃ রবীন চক্রবর্তী, সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল জানান," যখন হার্ট ভলভের অস্ত্রোপচার হয়, তখন সেটি একটি ওপেন হার্ট সার্জারি পুরোদস্তুর অ্যানেসথেসিয়ার মধ্যে, যেখানে ভালভগুলো বদলে দেওয়া হয়। তবে এখন ভালভ নিয়ে কিছু করতে গেলে সার্জেনদের আর হার্ট ওপেন করে অস্ত্রোপচার করার প্রয়োজন নেই। এর কারণ হল ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট পদ্ধতি এখন সাধারণ রীতি হয়ে দাঁড়িয়েছে যে কোন ভালভ বদল করার পদ্ধতিতে। এই ক্ষেত্রে অ্যানেসথেসিয়া অনেক কম পরিমানে দিলেই চলে এবং সংশ্লিষ্ট রোগী অস্ত্রোপচারের পর খুব কম দিনের মধ্যেই রিলিজ পেয়ে বাড়ি ফিরতে পারেন। যখন আওরটিক ভালভে (aortic valve) কোন ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট করা হয় তখন পুরো পদ্ধতিটা বলা হয়ে থাকে ট্রান্সক্যাথিটার আওরটিক ভালভ রিপ্লেসমেন্ট (TAVR)। তবে বলাই বাহুল্য, সার্জিক্যাল আওরটিক ভালভ রিপ্লেসমেন্ট এর ক্ষেত্রে যা সময় লেগে থাকে সাধারণত, এই টিএভিআর (TAVR) এর ক্ষেত্রে অনেকটাই কম সময় লাগে। ভারতে ২০১৬ সালে এই ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট পদ্ধতি চালু হয় এবং খুব দ্রুত এটি জনপ্রিয়তা লাভ করেছে। মেডিকাতে আমরা শেষ সাড়ে তিন বছরে ২০টির বেশি ট্রান্সক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্ট পদ্ধতি অবলম্বন করে অস্ত্রোপচার করেছি। পূর্ব ভারতের ক্ষেত্রে এই সংখ্যাটি সর্বোচ্চ।" এছাড়া তিনি বলেন," মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালে হার্ট টিম এখন হার্টের জটিল ভালভ বদলের অস্ত্রোপচার করতে সক্ষম ক্যাথিটারের সাহায্যে যেখানে খুব কম সময় হাসপাতালে থাকতে হয়। আমাদের সেন্টারে এখনও পর্যন্ত কোন জটিলতা দেখা দেয়নি এই পদ্ধতি অবলম্বন করার সময়।"

মেডিকায় হওয়া তিনটি জটিল টিএভিআর (TAVR) কেসের কথা আলোচনা করেন প্যানেল সদস্যরা।


ডঃ দিলীপ কুমার, ডিরেক্টর, কার্ডিয়াক ক্যাথ ল্যাব - সিনিয়র কনসালটেন্ট ইন্টারভেনশন কার্ডিওলজিস্ট এবং ইলেকট্রোফিজিওলজিস্ট, মেডিকা সুপার স্পেশালিটি হসপিটাল, বলেন," টিএভিআর পদ্ধতি জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হল রোগীর দ্রুত সুস্থ হয়ে ওঠা, সংক্রমণের অনেক কম সম্ভাবনা এবং কম খরচ। অ্যাঞ্জিওপ্লাস্টির মত এই টিএভিআর পদ্ধতি সারা পৃথিবীর স্বাস্থ্য সমাজের মধ্যে মেনে নেওয়া হয়েছে এবং গ্রহণযোগ্য হয়েছে। সাধারণত এটি ৬০ বছরের উর্দ্ধে কারোর উপর প্রয়োগ করা হয়ে থাকে।" 


 ডঃ অনুপ ব্যানার্জি, ইন্ডিয়ান আর্মি হসপিটালের কার্ডিওলজি বিভাগের প্রাক্তন প্রধান, যিনি বর্তমানে কলকাতার মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালের সিনিয়র কনসালটেন্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট বলেন," টিএভিআর একটি অনন্য জটিল পদ্ধতি। তবে আমাদের মত অভিজ্ঞ হার্টের টিম মেডিকা হসপিটালে জটিল কেস গুলো তেও সমস্যা ছাড়াই সমাধান হয়। ক্যাথিটার নির্ভর ভালভ বদল সামনের দিনে হার্টের ভালভের সমস্যার ক্ষেত্রে খুব কার্যকরী ভূমিকা নেবে। রোগীদের যাদের কোমর্বিড অবস্থা এবং ৬৫ বছরের বেশি বয়স, তারা বর্তমানে ট্রান্স ক্যাথিটার ভালভ রিপ্লেসমেন্টের জন্য বিবেচিত হবেন, কারণ তারা লম্বা জেনারেল অ্যানাসথেসিয়ার জন্য মেডিক্যালি ফিট নয়।"


আর উদয়ন লাহিড়ী, ডিরেক্টর, মেডিকা সিনার্জি প্রাইভেট লিমিটেড বলেন,"মেডিকা সব সময়েই উন্নতমানের প্রযুক্তি এবং ক্লিনিক্যাল দিক থেকে সেরা পরিষেবা পূর্ব ভারতের মানুষের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অগ্রণী, যাতে কাউকে চিকিৎসার জন্য দেশে অন্যত্র যেতে না হয়। এই ডাবল টিএভি কেস আর রিম্যাটিক হার্টের এমন এক ধরনের উদহারন পৃথিবীতে, আমরা খুবই গর্বিত যে মেডিকাতে এই ধরনের কেস চিকিৎসা পরিষেবা দেওয়া গিয়েছে আমাদের কার্ডিওলজি টিমের সাহায্যে।"