Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নববর্ষের সকালে মেদিনীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : 'নতুন বছরে এসো নতুন দিন আনি' এই এই আহ্বানকে সামনে রেখে শনিবার নতুন বঙ্গাব্দবরণে মেদিনীপুর শহরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হলো পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের মেদিনীপুর শহর শাখা …


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : 'নতুন বছরে এসো নতুন দিন আনি' এই এই আহ্বানকে সামনে রেখে শনিবার নতুন বঙ্গাব্দবরণে মেদিনীপুর শহরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হলো পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের মেদিনীপুর শহর শাখা কমিটির উদ্যোগে। এদিন সকালে বিদ‍্যাসাগর স্মৃতি মন্দির প্রাঙ্গণ থেকে এই শোভাযাত্রা শুরুর প্রাক্ মুহূর্তে কবি অভিনন্দন মুখোপাধ্যায়ে তত্বাবধানে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠান হয়। বৃক্ষরোপণ কর্মসূচির পাশাপাশি শোভাযাত্রায় অংশগ্রহণ করেন কবি নিলয় মিত্র, অরণ‍্যক বসু, সঙ্গীত শিল্পী বিশ্বেশ্বর সরকার সুনীল বেরা, জয়ন্ত মাইতি, সাহিত‍্যিক বিমল গুড়িয়া, কামরুজ্জামান, নাট‍্য ব‍্যক্তিত্ব জয়ন্ত চক্রবর্তী এবং সাংস্কৃতিক নেতৃত্ব বিজয় পাল, তৌফিক হোসেন প্রমুখ। শোভাযাত্রায় আট থেকে আশি, সব বয়েসের, জাতি ধর্ম দল মত নির্বিশেষে বেশ কয়েকশো মানুষের, নানা রঙের পোশাকে বর্ণময় উপস্থিতি যেন নববর্ষে সম্প্রীতির একটি উজ্জ্বল ক‍্যানভাস তৈরি করে। 

মাথায় কলসী নিয়ে আদিবাসী নৃত‍্য, ঢাকের বাদ‍্যি, ব‍্যান্ড, ঘন্টা ধ্বনি, গান, আবৃত্তি, নানা বর্ণের প্লাকার্ড, হাত পাখা, সব মিলিয়ে একটি প্রাণবন্ত শোভাযাত্রা অনুষ্ঠিত হলো বছরের প্রথম দিনে। শহরের বিশিষ্ট ব‍্যক্তিত্ব, লেখক শিল্পী বুদ্ধিজীবী, বিজ্ঞান কর্মী, নাট‍্যকর্মী, ছাত্রছাত্রীগণ এবং তথ‍্য সংস্কৃতি বিভাগের শিল্পীরা এই শোভাযাত্রায় সামিল হয়ে ছিলেন। উপস্থিত ছিলেন সমাজকর্মী তাপস সিনহা, তারাশঙ্কর বিশ্বাস সাহিত্যিক প্রদীপ দেববর্মন, বিদ‍্যুৎ পাল, এবং চিকিৎসক ডা: বিবেক বিকাশ মণ্ডল সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।শোভযাত্রায় বিশেষভাবে যোগ দিয়েছিলেন মেদিনীপুর নির্মম হৃদয় আশ্রমের ছাত্ররা শালবনী নিচুমঞ্জুরী উচ্চ বিদ্যালয়ের ছাত্রীরা,নলবনা আদিবাসী নৃত‍্যদল,বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির পড়ুয়া গণ,

মেদিনীপুর স্পোর্টস ডেভেলেপমেন্ট একাডেমীর খেলোয়াডরা সহ অন্যান্যরা। 


আয়োজকদের পক্ষে শোভাযাত্রায় অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ ও নতুন বছরের শুভেচ্ছা জানান তৌফিক হোসেন। অন্যদিকে এদিন সকালে মেদিনীপুর কলেজের মুক্তমঞ্চে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেদিনীপুর ডান্সার্স ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত হলো বর্ষবরণ উৎসব " বৈশাখী"।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডান্সার্স ফোরামের সম্পাদক রাজনারায়ণ দত্ত, সঙ্গীত শিল্পী আলোক বরণ মাইতি,রথীন দাস, সাহিত্যিক বিদ্যুৎ পাল, সমাজকর্মী কুনাল ব্যানার্জী সহ অন্যান্য বিশিষ্ট জনেরা। 




এছাড়াও বর্ষবরণ উপলক্ষ্য মেদিনীপুর রবীন্দ্র স্মৃতি সমিতির উদ্যোগে রবীন্দ্র নিলয়ে বর্ণময় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সমিতির সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র ওঝা, সভাপতি জগবন্ধু অধিকারী, সঙ্গীত শিল্পী জয়ন্ত সাহা,বাচিক শিল্পী অমিয় পাল সহ অন্যান্য বিশিষ্ট জনেরা।