Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নেতাজি সুভাষচন্দ্র বসুর তাম্রলিপ্ত আগমন ও সভা করার ৮৫ তম বর্ষে শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান

জয়দীপ পন্ডা, তমলুক: ১৯৩৮ সালের ১১ই এপ্রিল মঙ্গলবার নেতাজি সুভাষ চন্দ্র বসু তাম্রলিপ্তে পদার্পণ করেছিলেন। সেই সময় তিনি ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি। তাম্রলিপ্ত রাজ পরিবারের ফলন্ত ফলন্ত আমবাগান কেটে তৎকালীন তাম্রলিপ্তের…



 জয়দীপ পন্ডা, তমলুক: ১৯৩৮ সালের ১১ই এপ্রিল মঙ্গলবার নেতাজি সুভাষ চন্দ্র বসু তাম্রলিপ্তে পদার্পণ করেছিলেন। সেই সময় তিনি ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি। তাম্রলিপ্ত রাজ পরিবারের ফলন্ত ফলন্ত আমবাগান কেটে তৎকালীন তাম্রলিপ্তের প্রবীণ রাজা সুরেন্দ্রনারায়ণ রায় ব্রিটিশ রক্ত চক্ষুকে উপেক্ষা করে বিশাল জনসভার আয়োজন করেছিলেন।


 সুভাষচন্দ্র বসুর তাম্রলিপ্ত আগমনের ও সভা করার ৮৫ তম বৎস উদযাপন উপলক্ষে তাম্রলিপ্ত রাজবাড়ীর শ্রী শ্রী রাধা মাধব jio মন্দির প্রাঙ্গণে ইউনেস্কো এর সহযোগিতায় 2023 সালের 11 এপ্রিল একটি আন্তর্জাতিক সম্মেলনের ব্যবস্থা করা হয়েছে।

তমলুকের বৈকুণ্ঠ ধামে বিশিষ্ঠ কংগ্রেস নেতা সতীশ চক্রবর্তী ও মহেন্দ্র মাইতি এর সঙ্গে সুভাষ চন্দ্র বসু।

 দেশ-বিদেশের বিশিষ্ট প্রতিনিধিবৃন্দ এই সম্মেলনে অংশগ্রহণ করবেন। আজ সোমবার ১০ই এপ্রিল ২০২৩ করিয়া জাপান বাংলাদেশ নেপাল শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশের ইউনেস্কো প্রতিনিধির দল তমলুক শহরে আসছেন তারা তাম্রলিপ্ত রাজবাড়ীতে উপস্থিত হয়ে এক আন্তর্জাতিক আলোচনা সভায় অংশগ্রহণ করবেন। তাম্রলিপ্তের প্রাচীন ময়ূর বংশীয় রাজবাড়ী ওয়ার্ল্ড হেরিটেজ এর তকমা পেতে চলেছে খুব শীঘ্রই। 



এইসবের অন্যতম কান্ডারী তাম্রলিপ্ত রাজবংশের বর্তমান রাজা তাম্রলিপ্ত পৌরসভার বর্তমান চেয়ারম্যান ডঃ দীপেন্দ্র নারায়ন রায়। এই সম্মেলন উপলক্ষে সারা তমলুক শহর সেজে উঠেছে। 

তমলুক রামকৃষ্ণ মিশন সেবাশ্রম এর ভিজিটরস বুকে সুভাষচন্দ্রের লেখা ঐতিহাসিক মন্তব্য

১১ই এপ্রিল ১৯ ৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমিকায় বাংলাদেশ থেকে নিখিল চন্দ্র দাস প্রদর্শন করবেন পটচিত্র। এছাড়া পটচিত্রের প্রাচীন ধারা ও সংগ্রহশালার ওপর বাহাদুর চিত্রকর এবং ফটো চিত্রের বিবর্তন আবেদ চিত্রকর পরিবেশন করবেন। অনুষ্ঠান উপলক্ষে রাজবাড়ী চত্বর রঙিন আলপনায় সেজে উঠেছে।