Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

উপজাতীয় খাবার খেতে চান? চিন্তা নেই আছে Santa's Fantasea

দেবাঞ্জন দাস; ১০ মে: একটু আলাদা ধরনের একটু অন্যরকম উপজাতীয় খাবার খাওয়ার জন্য বারবারই ভোজন রসিকরা ছুটে যান বিভিন্ন উপজাতীয় অঞ্চলে। রাজ্যের যেকোন উপজাতীয় অঞ্চল কিংবা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা উপজাতীয় অঞ্চ…



দেবাঞ্জন দাস; ১০ মে: একটু আলাদা ধরনের একটু অন্যরকম উপজাতীয় খাবার খাওয়ার জন্য বারবারই ভোজন রসিকরা ছুটে যান বিভিন্ন উপজাতীয় অঞ্চলে। রাজ্যের যেকোন উপজাতীয় অঞ্চল কিংবা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা উপজাতীয় অঞ্চলে গিয়ে সেখানকার খাবারের স্বাদ নেন। 


এখন থেকে তাদের আর কষ্ট করে বাইরে যাওয়ার দরকার নেই। কলকাতার বুকে এমন একটি রেস্তোরা রয়েছে যারা শুধু রাজ্যের নয় দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা উপজাতীয় খাবারের সম্ভার নিয়ে খাদ্য রসিকদের আমন্ত্রণ জানাচ্ছেন। 


Santa's Fantasea বহুদিন আগে আত্মপ্রকাশ করেছে এরা। প্রথম থেকেই গতানুগতিক খাবারের মেনু থেকে একটু বাইরে বেরিয়ে খাবার পরিবেশন করে আসছে Santa's Fantasea। তাদের খাদ্য তালিকার মধ্যে রয়েছে বিভিন্ন উপজাতীয় খাবার। সবচেয়ে বড় বিষয় হলো উপজাতীয় খাবারকে একটু নতুনভাবে পরিবেশন করার ক্ষেত্রে এদের জুড়ি মেলা ভার। 


সম্প্রতি তাদের সল্টলেক আউটলেটে মেনুতে নতুন আট রকমের খাবার সংযোজন করল। যার মধ্যে রয়েছে Stuffed Squid, Prawn Wrap chicken, honey lemon Prawn, Pot rice , Hong Kong noodles, Chicken mapo tofu, Chicken mochiko, এবং Chicken with almond. এই আটটি নতুন সংযোজিত খাবার তাদের সমস্ত আউটলেটে পাওয়া যাবে। 


শুধু তাই নয় উপজাতীয় খাবার খাওয়ার জন্য তার আশেপাশের পরিবেশ কিন্তু বেশ যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই Santa's Fantasea তাদের রেস্টুরেন্ট- এর ভেতরে উপজাতীয় এক পরিবেশ তৈরি করেছে। রেস্টুরেন্ট ভেতরে দেওয়াল জুড়ে রয়েছে উপজাতীয় কারুকাজ। যেন মনে হবে কোন এক উপজাতীয় গ্রামে বসেই সেই খাবারের স্বাদ নিচ্ছি। 


এদিন এই নতুন খাবার লঞ্চ প্রোগ্রামে উপস্থিত ছিলেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল, মডেল রিচা শর্মা, কোরিওগ্রাফার অভিরূপ সেনগুপ্ত । 


ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পাল বলেন , শুধুমাত্র রাজ্যের নয় দেশের বিভিন্ন আদিবাসী অঞ্চলের খাবারের স্বাদ পেতে এই রেস্টুরেন্টে মানুষকে আসতেই হবে। সবচেয়ে বড় কথা হলো এই আউটলেটটি সল্টলেকের এমন একটি জায়গায় অবস্থিত যেখানে মানুষ খুব সহজেই পৌঁছতে পারবে। আমার এখানে এসে খুব ভালো লাগছে। রেস্টুরেন্টের ডেকোরেশনের সাথে খাবার দুটো প্রায় মিলে গেছে। প্রধানমন্ত্রীর ভাবনা "মেক ইন ইন্ডিয়া" বাস্তবায়িত করছে এই রেস্টুরেন্ট।"


কোরিওগ্রাফার অভিরূপ সেনগুপ্ত বলেন, "বিশেষ করে আদিবাসী খাবার খেতে গেলে আমরা চেষ্টা করি যাতে আদিবাসী এলাকায় গিয়ে খাওয়া যায়। কিন্তু সেই সমস্যার সমাধান করলো Santa's Fantasea । সল্টলেকের খুবই প্রাইম লোকেশনে এটি অবস্থিত। রেস্টুরেন্ট এর ভেতরে যেভাবে ডেকোরেশন করা হয়েছে তাতে মনে হচ্ছে কোন আদিবাসী গ্রামে গিয়ে আমরা খাবার খাচ্ছি।" 


মডেল রিচা শর্মা বলেন , "শহরের বুকে এই ধরনের রেস্টুরেন্ট যেভাবে আদিবাসী খাবারের সম্ভার নিয়ে এসেছে তা উল্লেখযোগ্য। রেস্টুরেন্ট এর ভেতরের পরিবেশ খুবই ভালো। খাদ্য প্রেমিক এবং বিশেষ করে যাদের আদিবাসী খাবারের প্রতি আকর্ষণ রয়েছে তাদের আমি অবশ্যই বলবো এখানে আসতে।" 



আকাশ হালদার, চাকরি করেন আইটি সেক্টরে, বাড়ি নিউটাউন। সেদিন রেস্তোরার ভিতরেই তার সাথে কথা বলে জানা গেল এই নিয়ে পাঁচবার তিনি এই সল্টলেক আউটলেটে খেতে এসেছেন। এবং কিছু খাবার নিয়ে যাচ্ছেন বাড়ির জন্য। খাবারের গুণগত মান এবং আতিথেয়তা, তার সাথে রেস্তোরার ভেতরের পরিবেশ সবকিছুতেই মুগ্ধ তিনি। 


Santa's Fantasea র দুজন কর্ণধার পার্থ ঘোষ এবং অভিজিৎ সাহা বলেন , " কলকাতায় সামুদ্রিক খবরের নতুন সম্ভার নিয়ে আসলাম। এগুলো আগেও ছিল কিন্তু একটু নতুন ভাবে আমরা একে পরিবেশন করলাম। আমাদের প্যাকেটজাত মশলার ব্যবহার হয় না। আমাদের যে মসলাগুলো তৈরি হয় তা ইনহাউস। আমাদের মেনুতে যে খাবারের লিস্ট রয়েছে তাতে কাউকে আর উপজাতীয় খাবার খেতে বাইরে যেতে হবে না।"