Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

NxtWave টেক শিল্পক্ষেত্রে শিক্ষা ও কর্মসংস্থানের ব্যবধান কমাচ্ছে

দেবাঞ্জন দাস, ২২ মে :  সফটওয়্যার কেরিয়ারে দক্ষতা বৃদ্ধির অন্যতম অগ্রগণ্য প্ল্যাটফর্ম NxtWave ঘোষণা করেছে যে গত দুবছরে ১৩০০-র বেশি কোম্পানি তাদের শিক্ষার্থীদের নিয়োগ করেছে। ফলে সেরা টেক প্রতিভা খুঁজছেন যে নিয়োগকর্তারা, তাঁদের সবচে…



দেবাঞ্জন দাস, ২২ মে :  সফটওয়্যার কেরিয়ারে দক্ষতা বৃদ্ধির অন্যতম অগ্রগণ্য প্ল্যাটফর্ম NxtWave ঘোষণা করেছে যে গত দুবছরে ১৩০০-র বেশি কোম্পানি তাদের শিক্ষার্থীদের নিয়োগ করেছে। ফলে সেরা টেক প্রতিভা খুঁজছেন যে নিয়োগকর্তারা, তাঁদের সবচেয়ে পছন্দের গন্তব্য হিসাবে এই কোম্পানির অবস্থান আরও জোরদার হয়েছে। সফটওয়্যার ডেভেলপার, ফুল স্ট্যাক ডেভেলপার থেকে শুরু করে ডেটা ইঞ্জিনিয়ার এবং ডেটা অ্যানালিস্ট পর্যন্ত একাধিক পদে শিক্ষার্থীদের নিয়োগ করা হয়েছে।



অনন্য CCBP 4.0 প্রোগ্রামের মাধ্যমে NxtWave তরুণদের দক্ষতা বাড়ানোর প্রশিক্ষণ দেয়। এই দক্ষতাগুলোর মধ্যে থাকে সেইসব টেক দক্ষতা, যেগুলোর চাহিদা রয়েছে। NxtWave এমন এক কর্মীবাহিনী গড়ে তুলছে যা ভারতের ডিজিটাল উন্নতিতে কাজে লাগবে। কাজ করতে তৈরি প্রার্থীদের সঙ্গে কোম্পানিগুলোর যোগাযোগ করিয়ে দিয়ে NxtWave তথ্যপ্রযুক্তি শিল্পে প্রশিক্ষণপ্রাপ্ত প্রতিভার সরবরাহে যে অভাব রয়েছে তা কমাতে সাহায্য করছে। এই স্টার্টআপ সফটওয়্যার ক্ষেত্রের চাকরিপ্রার্থীদের সবচেয়ে বড় পুল তৈরি করার দিকে এগোচ্ছে আগামী ৫ বছরে ১০,০০০+ কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে।

দ্রুত বেড়ে চলা স্টার্টআপ থেকে শুরু করে অ্যাকসেঞ্চার, ব্যাঙ্ক অফ আমেরিকা, ওর‍্যাকল, কগনিজ্যান্ট এবং গোল্ডম্যান সাখসের মত অতিকায় ফরচুন ৫০০ কোম্পানি – সকলেই NxtWave-এর শিক্ষার্থীদের নিয়োগ করেছে। এ থেকে এই প্ল্যাটফর্মের নানারকম সংগঠনের বিভিন্নরকম প্রয়োজন মেটানোর ক্ষমতার প্রমাণ পাওয়া যায়। 



এই মাইলফলক ছুঁয়ে ফেলা প্রসঙ্গে রাহুল আত্তুলুরি, সিইও অফ NxtWave, বললেন “ভারতের তথ্যপ্রযুক্তি শিল্প এই দশকে যে ৩ গুণ বৃদ্ধি পাবে তা প্রায় নিশ্চিত। আমাদের মূল লক্ষ্য হল যুবসমাজকে শিল্পের সঙ্গে লগ্ন প্রশিক্ষণ দিয়ে এই বিরাট সুযোগের জন্য তৈরি করা। অনেক কোম্পানি আমাদের শিক্ষার্থীদের দাম বুঝতে পেরেছে। এই মাইলফলকে পৌঁছেছি মানে আমরা টেক শিল্পক্ষেত্রে দক্ষতার যে অভাব রয়েছে তা পূরণ করতে ঠিক পথেই হাঁটছি।”




শিল্পা চৌধুরী, এইচ আর ডিরেক্টর অফ পিপল লিঙ্ক ইউনিফায়েড কমিউনিকেশনস, NxtWave-এর জন্য শিক্ষার্থী ভর্তি করার অভিজ্ঞতা বললেন “NxtWave-এর গ্র্যাজুয়েটরা টেকনিকাল দক্ষতার জোরালো ভিত নিয়ে আসে। আমরা NxtWave থেকে অনেক শিক্ষার্থীকে নিয়োগ করেছি যারা দারুণ কাজ করছে। তাদের কাজ শিখে নিতে খুবই কম সময় লাগে। অল্প কিছুদিনের মধ্যেই তারা কোম্পানির চালু প্রকল্পগুলোর অংশ হয়ে যায়।”




অত্যন্ত যত্ন নিয়ে ডিজাইন করা প্রোগ্রামগুলোর মাধ্যমে NxtWave এমন সব সুযোগের দরজা খুলে দিচ্ছে যেগুলো এমনিতে বহু উচ্চাকাঙ্ক্ষী সফটওয়্যার ইঞ্জিনিয়ারের পক্ষেই পাওয়া শক্ত হত। এই স্টার্টআপ এমনকি বিএসসি, বি কম, বিবিএ ইত্যাদির মত কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বহির্ভূত শাখার শিক্ষার্থীদেরও তথ্যপ্রযুক্তিতে কেরিয়ার গড়ে তুলতে মুখ্য ভূমিকা নিয়েছে।




NxtWave-এর শিক্ষার্থী বৈষ্ণবী, যে কেপজেমিনিতে অ্যানালিস্ট হিসাবে চাকরি পেয়েছে, এই প্রোগ্রামের প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করে বলল “NxtWave কেবল আমাকে টেক শিল্পক্ষেত্রে সফল হওয়ার জন্যে দরকারি দক্ষতাই জোগায়নি, আমাকে একটা দারুণ চাকরির সুযোগও করে দিয়েছে। প্লেসমেন্ট সাপোর্ট টিম আমাকে শিখিয়েছে নিজেকে কী করে ইন্টারভিউতে উপস্থাপন করতে হবে এবং কী করে সবকটা প্রশ্নের উত্তর আত্মবিশ্বাসের সঙ্গে দিতে হবে। এইসব অভ্যাস আমাকে চূড়ান্ত ইন্টারভিউতে ভাল করতে সাহায্য করেছিল।”