Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৪৭ বছর পরেও দেনান দেহাটি জলনিকাশি প্রকল্প রূপায়িত না হওয়ায় ক্ষোভ এলাকায়

বাবলু বন্দ্যোপাধ্যায়।   কোলাঘাটপ্রকল্প মঞ্জুরের ৪৭ বছর পরেও কোলাঘাট পাঁশকুড়া ব্লকের দেনান দেহাটি জলনিকাশি প্রকল্প রূপায়িত না হওয়ায় ক্ষোভ,মুখ্যমন্ত্রীর কাছে দরবার হওয়ার চিন্তা ভাবনা।পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট পাঁশকুড়া ব্…



বাবলু বন্দ্যোপাধ্যায়।   কোলাঘাট

প্রকল্প মঞ্জুরের ৪৭ বছর পরেও কোলাঘাট পাঁশকুড়া ব্লকের দেনান দেহাটি জলনিকাশি প্রকল্প রূপায়িত না হওয়ায় ক্ষোভ,মুখ্যমন্ত্রীর কাছে দরবার হওয়ার চিন্তা ভাবনা।

পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট পাঁশকুড়া ব্লকের দেনান দেহাটি জলনিকাশি প্রকল্পের পূর্ণাঙ্গ রূপায়ণ এখনো পর্যন্ত না হওয়ায় এলাকায় ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে ওই এলাকার ভুক্তভোগী মানুষদের কথা ভেবে অরাজনৈতিক সংগঠন কৃষক সংগ্রাম পরিষদ মুখ্যমন্ত্রীর কাছে দরবার করবেন বলে জানা যাচ্ছে। তমলুক মহকুমার কোলাঘাট ও পাঁশকুড়া ব্লকের প্রায় শতাধিক মৌজার জল নিকাশি হয় ছ নম্বর জাতীয় সড়ক পার্শ্ববর্তী দেহাটি খালের মাধ্যমে। প্রায় কুড়ি কিমি দীর্ঘ এই খালটি কাঁসাই নদীর পাঁশকুড়া পুরাতন বাজার এলাকা থেকে বেরিয়ে কোলাঘাটের পুরাতন বাজারের কাছে রূপনারায়ণে পড়েছে। গুরুত্বপূর্ণ এই খালের বরদাবার থেকে কোলাঘাট পর্যন্ত অংশটি নালায় পরিণত হয়েছে। এর খালের সাথে যুক্ত হয়েছে প্রায় ৮ কিমি দীর্ঘ টোপা, ৬ কিমি দীর্ঘ টোপা ড্রেনেজ, সাড়ে পাঁচ কিমি দীর্ঘ চাপদা গাজই খাল। বিস্তীর্ণ এলাকার বর্ষার নিকাশি জল খালের বহন ক্ষমতার বাইরে চলে যাওয়ায় কোলাঘাট ব্লকের  ২০ থেকে ২৫টি গ্রামের নিচু এলাকা জলমগ্ন হয়ে আমন চাষ মাছ ফুল চাষ রাস্তা ভীষণভাবে ক্ষতির সম্মুখীন হয়। বিঘ্নিত হয় এলাকার জনজীবন। ভুক্তভোগী মানুষরা আন্দোলনে নাবতে বাধ্য হয়। ৭৫ সালে বরদাবার থেকে দেনান খাল নামে নতুন একটি খাল খনন করে ওই খালের মাধ্যমে দেহাটি খালের অর্ধেক অংশের জল বের করার সিদ্ধান্ত নিয়ে একটি স্কীম রুপায়নের পরিকল্পনা নেওয়া হয়। দেনান খাল খনন হলেও দেহাটি খালের সাথে দেনান খানের সংযুক্তিকরণ এখনো না হয় আজও স্কিমটি পূর্ণাঙ্গভাবে রূপায়িত হয়নি। কৃষক সংগ্রাম পরিষদ নামে ওই অরাজনৈতিক সংগঠনের নেতা নারায়ণ চন্দ্র নায়েক জানান দীর্ঘদিনের বঞ্চনার ফলস্বরূপ এবার মুখ্যমন্ত্রীর কাছে দরবার করা হবে বিষয়টি নিয়ে।