Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স মিলেট উৎসব এবং পিএমএফএমই স্কিমের উপর সম্মেলন আয়োজন করলো

দেবাঞ্জন দাস; কলকাতা, ৫ সেপ্টেম্বর : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) মঙ্গলবার, ৫ সেপ্টেম্বরে বাজরা এবং PMFME স্কিমের উপর একটি সম্মেলনের আয়োজন করে। এই সম্মেলনটি বাজরার জনপ্রিয়করণ, প্রচার এবং সুবিধা এবং ভারত সরকারের বিভিন্ন প্র…



দেবাঞ্জন দাস; কলকাতা, ৫ সেপ্টেম্বর : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) মঙ্গলবার, ৫ সেপ্টেম্বরে বাজরা এবং PMFME স্কিমের উপর একটি সম্মেলনের আয়োজন করে। এই সম্মেলনটি বাজরার জনপ্রিয়করণ, প্রচার এবং সুবিধা এবং ভারত সরকারের বিভিন্ন প্রকল্পের উপর দৃষ্টি নিবদ্ধ করে PMFME এর মতো যা প্রক্রিয়াজাত বাজরা পণ্য উত্পাদন করতে ছোট ইউনিট বা বড় গ্রুপকে সহায়তা করবে।


 সম্মেলনে অনিতা প্রবীণ, আই এ এস, কেন্দ্রীয় সচিব, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক, ভারত সরকার; ড. সুব্রত গুপ্ত, আই এ এস, অতিরিক্ত মুখ্য সচিব, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যানপালন বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার; অধ্যাপক স্বপন দত্ত, প্রাক্তন ডেপুটি ডিরেক্টর জেনারেল (ক্রপ সায়েন্স) ICAR এবং প্রাক্তন ভাইস চ্যান্সেলর, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের, এবং ডঃ রাজীব সিং, ডিরেক্টর জেনারেল, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স সহ বিশিষ্ট বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


তার ভাষণ দেওয়ার সময় অনিতা প্রবীণ, বলেন, “২০১৫ সালে, ভারত ২১ শে জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে মনোনীত করে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছিল। যদিও আমাদের দেশে যোগব্যায়াম একটি সাধারণ অনুশীলন ছিল, আমরা জিম এবং অ্যারোবিক্সকে প্রাধান্য দেওয়ার কারণে এটি কিছুটা পটভূমিতে পড়েছিল। যোগব্যায়াম ব্যাক বার্নারে রাখা হয়েছিল, এবং মজার বিষয় হল, এটি পশ্চিমা বিশ্বের ব্যক্তিদের দ্বারা আলিঙ্গন এবং আয়ত্ত করা হয়েছিল। আপনি যদি আজ ইউটিউব খোলেন, আপনি দেখতে পাবেন যে ভারতীয়দের তুলনায় পশ্চিমা অনুশীলনকারীরা তাদের যোগ দক্ষতা প্রদর্শন করছেন৷ এটা গর্বের উৎস যে আমাদের ঐতিহ্য বিশ্বব্যাপী গৃহীত হয়েছে। এখন, বাজরা একই পথ অনুসরণ করছে বলে মনে হচ্ছে। এটি ভারত থেকে পরবর্তী সাংস্কৃতিক রপ্তানি বলে মনে হচ্ছে যা আমরা আন্তর্জাতিকভাবে জনপ্রিয় করার চেষ্টা করছি। আমরা শুধু এই বছরটিকে আন্তর্জাতিক বাজরা বছর হিসাবে মনোনীত করিনি, তবে আমরা এটিকে এত জনপ্রিয় এবং অত্যাবশ্যক করার দিকেও কাজ করছি যে ভারতীয় উপমহাদেশ এবং আফ্রিকান দেশগুলি, প্রধান বাজরা উৎপাদনকারী উভয়ই উদযাপনের কারণ রয়েছে৷ বাজরা সুপারফুড বিভাগের একটি অংশ, জেনেটিকালি আমাদের স্বাস্থ্য এবং খাদ্যের জন্য উপযুক্ত। বাজরার সাথে একটি চ্যালেঞ্জ হল তাদের দ্রুত বাজে হয়ে যাওয়ার প্রবণতা, বিশেষ করে যখন ময়দা (আটা) প্রক্রিয়াজাত করা হয়। যাইহোক, যদি সেগুলি কুকিজ, নুডুলস বা ম্যাকারনির মতো পণ্যগুলিতে আরও প্রক্রিয়াজাত করা হয় তবে সেগুলি স্থিতিশীল এবং আরও অ্যাক্সেসযোগ্য হয়ে ওঠে। তাই, আমাদের ফোকাস বাজরা প্রক্রিয়াকরণের দিকে। আমরা প্রক্রিয়াজাত খাবারে একটি বিপ্লব প্রত্যক্ষ করছি, অনেক প্রক্রিয়াজাত আইটেম গৃহস্থালির প্রধান উপাদান হয়ে উঠেছে। এটি শুধুমাত্র প্রক্রিয়াজাত অস্বাস্থ্যকর খাবারই নয় বরং স্বাস্থ্যকর প্রক্রিয়াজাত বিকল্পগুলিকেও প্রচার করা অপরিহার্য। আমাদের মন্ত্রকের অধীনে, আমাদের তিনটি স্কিম রয়েছে: কিষাণ সম্পদ যোজনা, মাইক্রো এন্টারপ্রাইজের আনুষ্ঠানিককরণ (এফএমই), এবং উত্পাদন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই)৷ এই স্কিমগুলি বাজরার প্রচারের জন্য ব্যবহার করা হচ্ছে৷ PLI-এর মাধ্যমে, আমরা বাজরার জন্য একটি বিশেষ স্কিম চালু করেছি, যা ইতিমধ্যে ৩০টি কোম্পানির অংশগ্রহণ অর্জন করেছে। প্রাথমিকভাবে আমরা টাকা বরাদ্দ করেছি। এই স্কিমটি ৮০০ কোটি টাকা, এর সাফল্য নিয়ে সন্দেহ, কিন্তু এটি উল্লেখযোগ্যভাবে সফল এবং সম্পূর্ণরূপে সাবস্ক্রাইব হয়েছে বলে প্রমাণিত হয়েছে। আমরা এখন বাজরা পণ্যের জন্য পিএলআই-এর আরেকটি রাউন্ডের জন্য কাগজপত্রের চূড়ান্ত পর্যায়ে আছি। আমরা আপনাকে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপডেট থাকার জন্য উত্সাহিত করি যখন এটি চালু হয় তখন এই স্কিমটির সুবিধা নিতে। PMFME তে, আমাদের ফোকাস ছোট স্টলগুলিতে, তবে একটি দল হিসাবে, আপনি উল্লেখযোগ্য প্রকল্পগুলি গ্রহণ করতে পারেন। পিএলআই বড় আকারের উৎপাদনের সুযোগ দেয়। পশ্চিমবঙ্গ সরকার PMFME প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে, যে সিদ্ধান্ত আমরা আন্তরিকভাবে সমর্থন করি। এটি এই অঞ্চলের প্রক্রিয়াজাত খাদ্য উত্পাদকদের ব্যাপকভাবে উপকৃত করবে, বাজরার মধ্যে সীমাবদ্ধ নয় বরং অন্যান্য প্রক্রিয়াজাত পণ্যগুলিকেও অন্তর্ভুক্ত করবে।”


প্রধান বক্তৃতা দেওয়ার সময় অধ্যাপক স্বপন দত্ত বলেন, “বাজরা শুধুমাত্র বিশ্বব্যাপী নয়, ভারতের মধ্যেও একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে প্রস্তুত। তাদের ব্যতিক্রমী পুষ্টির মূল্য এবং ন্যূনতম জলের প্রয়োজনীয়তার সাথে বৈচিত্র্যময় জলবায়ুতে তাদের উন্নতি করার ক্ষমতার জন্য স্বীকৃত, বাজরা যথেষ্ট আন্তর্জাতিক মনোযোগ এবং ভারতের সাথে সহযোগিতা অর্জন করেছে। ICAR এর DDG হিসাবে আমার মেয়াদকালে, আমি বাজরা গবেষণায় উল্লেখযোগ্য আন্তর্জাতিক নিযুক্তি লক্ষ্য করেছি। বেশ কিছু গৌণ বাজরা জিনোমিক গঠন এবং জিন সিকোয়েন্সিং প্রদর্শন করে যা পুষ্টি, খরা সহনশীলতা এবং জলবায়ু স্থিতিস্থাপকতার মতো গুরুত্বপূর্ণ দিকগুলির সাথে সম্পর্কিত। ভারতে, নারী ও শিশু সহ জনসংখ্যার একটি বিস্ময়কর ৩৮% অপুষ্টিজনিত রোগে ভুগছে। বাজরা, কিছু ক্যালসিয়াম এবং আয়রন সমৃদ্ধ, প্রচুর পরিমাণে খনিজ উপাদান রয়েছে, তবুও তাদের ব্যবহার করা হয় না। বাজরা জনপ্রিয় করার প্রচেষ্টা চ্যালেঞ্জিং ছিল, কিন্তু কর্মশালা এবং সম্মেলন সহ সাম্প্রতিক উদ্যোগগুলি উত্সাহিত করেছে৷ অনুমানগুলি পরামর্শ দেয় যে বাজরার বাজার ১১ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে, যদিও এটি বর্তমানে ২০০ বিলিয়ন ডলারের চাল এবং গমের বাজারের তুলনায় ফ্যাকাশে। বিশ্বব্যাপী চাল উৎপাদন ৭০ থেকে ৮০ মিলিয়ন মেট্রিক টন হওয়া সত্ত্বেও, ৩০ মিলিয়ন মেট্রিক টন সহ বাজরা উচ্চতর পুষ্টির সুবিধা প্রদান করে। তারা অপুষ্টির বিরুদ্ধে লড়াই করতে পারে, খরা এবং জলবায়ু পরিবর্তনের পরিস্থিতিতে উন্নতি করতে পারে এবং প্রতিকূল পরিস্থিতি সহ্য করতে পারে। ভারত উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, বিশ্বব্যাপী বাজরা উৎপাদনের ৩০% থেকে ৪০% উৎপাদন করে। ঐতিহ্যগতভাবে "দরিদ্র মানুষের ফসল" হিসাবে চিহ্নিত করা হয়, বাজরা সাশ্রয়ী মূল্যের কিন্তু কম ব্যবহার করা হয়েছে। সৌভাগ্যবশত, নতুন প্রক্রিয়াকরণ কৌশলগুলি বাজরাকে ব্যবহারের জন্য আরও অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। যদি আমাদের জনসংখ্যার একটি ছোট শতাংশও বাজরা গ্রহণ করে, তবে এটি চাহিদাকে উদ্দীপিত করবে, কৃষকদের বাজরা উৎপাদন বাড়াতে উত্সাহিত করবে। এর ফলে কৃষকদের অর্থনৈতিক উন্নতি হবে। প্রধানমন্ত্রী মোদি একটি জনগণের আন্দোলন হিসাবে বাজরাকে চ্যাম্পিয়ন করেছেন এবং হায়দ্রাবাদ কেন্দ্রিক ভারতকে বাজরা উৎপাদনের বিশ্ব হাব হিসাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্য রেখেছেন। এই হাবের জন্য প্রায় 250 কোটি টাকা বরাদ্দ করা হবে, যেখানে ব্যক্তিরা বাজরা পণ্য প্রক্রিয়াকরণে নিযুক্ত প্রযুক্তি এবং কৌশলগুলি দেখতে পারবেন।"


 বিশেষ ভাষণ দেওয়ার সময়, ড. সুব্রত গুপ্ত, বলেন, “বাঙালিদের খাবারের প্রতি গভীর উপলব্ধি রয়েছে এবং তারা তাদের রন্ধনসম্পর্কীয় পরীক্ষার জন্য পরিচিত। বাংলার শক্তি বিভিন্ন অঞ্চলের বিভিন্ন খাবার অন্বেষণ করার ইচ্ছার মধ্যে নিহিত। মাত্র কয়েক দশক আগে, ক্যাপসিকাম বাংলায় একটি অপরিচিত সবজি ছিল, যা প্রাথমিকভাবে মহারাষ্ট্রের মতো রাজ্য থেকে পাওয়া যেত এবং তুলনামূলকভাবে ব্যয়বহুল বলে মনে করা হয়। যাইহোক, এটি এখন নিরামিষ এবং আমিষ উভয়ই বাঙালি খাবারের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। ক্যাপসিকামের চাষ বাংলায়ও বিস্তৃত হয়েছে, এবং আমরা সক্রিয়ভাবে এই প্রচেষ্টাকে সমর্থন করি। বাংলা খাবারে ক্যাপসিকামের জায়গা পেতে সময় লেগেছে। একইভাবে, মাশরুম এবং বেবি কর্নের মতো সবজিগুলি ঐতিহ্যগত উপাদান না হওয়া সত্ত্বেও ধীরে ধীরে আমাদের রান্নার ভাণ্ডারে গ্রহণযোগ্যতা অর্জন করেছে। এই পরিবর্তনের জন্য দায়ী করা যেতে পারে বর্ধিত আউটরিচ প্রচেষ্টা এবং চ্যাম্পিয়নরা এই সবজির জন্য সমর্থন করে। আমরা যদি বাজরাকে জনপ্রিয় করতে চাই, তাহলে আমাদের অবশ্যই আউটরিচ বৃদ্ধি করে এবং বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোকেদের সাথে অনুরণিত বাজরা-ভিত্তিক খাবারগুলি প্রবর্তন করে একই পদ্ধতি অনুসরণ করতে হবে। উদাহরণস্বরূপ, দূর্গা পূজার সময়, আমরা বিভিন্ন প্যান্ডেলে বাজরা-ভিত্তিক খাদ্য পণ্য প্রদর্শন করতে পারি, ন্যূনতম খরচে বিপুল সংখ্যক দর্শকের কাছে পৌঁছাতে পারি। দুর্গা পূজা বিপণনের জন্য একটি অনন্য সুযোগ প্রদান করে, এটি সচেতনতা তৈরির জন্য একটি আদর্শ সময় করে তোলে। বাজরা অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে কারণ এটি গ্লুটেন-মুক্ত এবং ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত। এটি প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিনের একটি প্রাকৃতিক উৎস। বাজরা চাষ করা সহজ, ন্যূনতম পুষ্টি এবং সূর্যালোক প্রয়োজন, এটি একটি শক্ত ফসল যা অল্প জল খরচ করে। বাজরাকে কার্যকরভাবে প্রচার করার জন্য, আমাদের এমন চ্যাম্পিয়নদের প্রয়োজন যারা বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে বাজরার পক্ষে সমর্থন জানাতে পারে, তাদের সুবিধাগুলি তুলে ধরে এবং বাজারে বিভিন্ন প্রক্রিয়াজাত বাজরা পণ্য প্রবর্তন করতে পারে। উচ্চ-আয়ের গোষ্ঠীর মধ্যে বাজরা খাওয়াকে উত্সাহিত করার জন্য, আমাদের কুকিজ এবং বাটারমিল্কের মতো পণ্যগুলি তৈরি করতে হবে যা তাদের স্বাদ পছন্দগুলি পূরণ করে। বাজরা প্রক্রিয়াকরণ তাদের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার প্রক্রিয়াকৃত বাজরা উৎপাদনকারীদের সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ, PMFME উদ্যোগ এবং ছোট আকারের বাজরা প্রক্রিয়াকরণ ইউনিটগুলির মধ্যে একটি উপকারী অংশীদারিত্ব গড়ে তুলতে। বাজরার সরবরাহ, প্রক্রিয়াকরণ এবং ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরি করা এর ব্যাপক গ্রহণের জন্য অপরিহার্য।”