Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

MediBuddy এর ডেটা প্রকাশ করে যে প্রাথমিক হস্তক্ষেপ ডায়াবেটিস মোকাবেলার মূল চাবিকাঠি

দেবাঞ্জন দাস; ৯অক্টোবর : MediBuddy, কর্মক্ষেত্রের তথ্য উন্মোচন করেছে যা প্রাথমিক নির্ণয় এবং ডায়াবেটিস ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকার উপর আন্ডারস্কোর করে।  
তথ্য অনুযায়ী, প্রাক-ডায়াবেটিসের প্রাদুর্ভাব 32.5%, যেখানে ডায়াবেট…



দেবাঞ্জন দাস; ৯অক্টোবর : MediBuddy, কর্মক্ষেত্রের তথ্য উন্মোচন করেছে যা প্রাথমিক নির্ণয় এবং ডায়াবেটিস ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকার উপর আন্ডারস্কোর করে।  


তথ্য অনুযায়ী, প্রাক-ডায়াবেটিসের প্রাদুর্ভাব 32.5%, যেখানে ডায়াবেটিসের প্রাদুর্ভাব 11.31%, যা পরবর্তী জীবনে ডায়াবেটিসের প্রকোপ কমাতে প্রাথমিক হস্তক্ষেপের গুরুত্ব তুলে ধরে;  প্রাক-ডায়াবেটিস সাধারণত প্রায় এক দশক আগে সনাক্ত করা যেতে পারে।  তথ্যটি আরও প্রকাশ করে যে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের প্রায় 13.7% পুরুষ ছিলেন, যেখানে মাত্র 5.3% মহিলা ছিলেন।


 বিশ্বব্যাপী ডায়াবেটিস নিয়ে বসবাসকারী সমস্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে সাতজনের একজন ভারতে।


 টেলিমেডিসিনের মাধ্যমে উচ্চ-মানের স্বাস্থ্যসেবার অ্যাক্সেসযোগ্যতা প্রতিরোধমূলক যত্ন গ্রহণের সুবিধার্থে এবং আরও কম স্বাস্থ্য ঝুঁকিতে সহায়তা করতে পারে, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে ডাক্তার-থেকে-রোগীর অনুপাত।


 MediBuddy-এর হেড অফ মেডিক্যাল অপারেশন্স ড.  গৌরী কুলকার্নি বলেছেন, "আমাদের ডেটা স্বাস্থ্যসেবা খরচ কমাতে এবং রোগীদের দীর্ঘায়ু ও জীবনযাত্রার মান বৃদ্ধিতে প্রতিরোধমূলক ওষুধের গভীর প্রভাব প্রদর্শন করে৷ আমরা MediBuddy-এ জনস্বাস্থ্যের ভিত্তি হিসাবে প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবার জন্য সমর্থন করি৷  আমাদের শিল্পকে অবশ্যই একটি প্রতিক্রিয়াশীল পদ্ধতির থেকে আরও সক্রিয় এবং প্রাথমিক যত্ন-কেন্দ্রিক মডেলের দিকে পিভট করতে হবে, বাড়িতে বা কর্মক্ষেত্রে সরবরাহ করা হোক না কেন।"


 বয়সের পরিসংখ্যান অনুযায়ী, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের গড় বয়স ছিল 50+ বছর, উল্লেখযোগ্যভাবে প্রাক-ডায়াবেটিক রোগীদের তুলনায় 20 থেকে 40 বছরের মধ্যে।  এই রোগীদের বেশিরভাগই আমাদের সাথে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করে, যেখানে প্রাথমিকভাবে তাদের ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস ধরা পড়ে।  এই রোগীদের বেশিরভাগই তাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পরে আমাদের যত্ন চেয়েছিলেন, যে সময় তারা তাদের ডায়াবেটিস বা প্রাক-ডায়াবেটিসের প্রাথমিক নির্ণয় পেয়েছিলেন।


 প্রাথমিক রোগ নির্ণয়ের পর, ডায়াবেটিস রোগীদের প্রায় 40% এবং প্রি-ডায়াবেটিসে আক্রান্ত 25% MediBuddy-এর সাথে ক্রমাগত সম্পর্ক বজায় রাখতে বেছে নেন।  7-8 মাসের ব্যবধানে, MediBuddy-এর সামগ্রিক দৃষ্টিভঙ্গি, ওষুধ, খাদ্যতালিকাগত পরিবর্তন এবং ব্যায়ামের সমন্বয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, যার মধ্যে HBA1C মাত্রা 1.8% হ্রাস এবং BMI 1 Kg/m^2 হ্রাস সহ উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।  উল্লেখযোগ্য কমরবিডিটিস, ডায়াবেটিস-সম্পর্কিত জটিলতা বা অস্থির ডায়াবেটিস জড়িত ক্ষেত্রে, রোগীদের নিয়মিত শারীরিক ফলো-আপের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষিত করা হয়েছিল, যা তারা নেটওয়ার্ক ডাক্তারদের কাছ থেকে পেয়েছিল।


 ড.  প্রীতি কুমার গোয়েল, মেডিক্যাল সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট, MediBuddy vHealth বলেছেন, "বিগত বছরগুলিতে লক্ষ্য করা সবচেয়ে আকর্ষণীয় প্রবণতাগুলির মধ্যে একটি হল প্রিডায়াবেটিস নির্ণয় করা বয়সের হ্রাস৷ এটি হাইলাইট করে যে প্রাক-ডায়াবেটিসের প্রাথমিক সনাক্তকরণ এবং ব্যবস্থাপনা কার্যকরভাবে প্রতিরোধ করতে পারে৷  ডায়াবেটিসে এর অগ্রগতি। একইভাবে, ডায়াবেটিসের প্রাথমিক সনাক্তকরণ এবং সক্রিয় ব্যবস্থাপনা রক্তে শর্করার মাত্রা কমাতে, ওষুধের প্রয়োজনীয়তা কমাতে এবং যেকোনো জটিলতার সূত্রপাত প্রতিরোধ বা বিলম্ব করতে সাহায্য করতে পারে। ডাক্তার এবং ক্লিনিক্যাল ডায়েটিশিয়ানদের আমাদের অভ্যন্তরীণ দল সহজেই অ্যাক্সেসযোগ্য।  রোগীদের চিকিত্সার পরিকল্পনা মেনে চলতে এবং ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের উপায় সম্পর্কে তাদের গাইড করতে সহায়তা করা।"