Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

"চৈতন্য কুয়াশার চাদরে মোড়া দিনলিপি" - পাঠ প্রতিক্রিয়া

লেখক তরুণ চট্টোপাধ্যায় -এর "চৈতন্য কুয়াশার চাদরে মোড়া দিনলিপি" পড়া শেষ করে লন্ডন নিবাসী হীরেন সিং রায় ঠিক যেমনটি পাঠ প্রতিক্রিয়া লিখলেন,সেটি হুবহু তুলে দিলাম পাঠকদের কাছে।আমাদের বরানগরের স্কুলে সুশীল বাবুর বাংলার ক…

 

লেখক তরুণ চট্টোপাধ্যায় -এর "চৈতন্য কুয়াশার চাদরে মোড়া দিনলিপি" পড়া শেষ করে লন্ডন নিবাসী হীরেন সিং রায় ঠিক যেমনটি পাঠ প্রতিক্রিয়া লিখলেন,সেটি হুবহু তুলে দিলাম পাঠকদের কাছে।

আমাদের বরানগরের স্কুলে সুশীল বাবুর বাংলার ক্লাসে মঙ্গল কাব্যের গল্পগাছার পাশাপাশি শ্রী চৈতন্য দেবের তিরোধান কাহিনী শুনেছিলাম - পুরীর সমুদ্রতটে পূর্ণিমার রাতে কৃষ্ণ নাম নিয়ে তিনি সমুদ্রের নীল জলের সঙ্গে বিলীন হয়ে যান। সে সময়ে মনে কোন প্রশ্ন জাগে নি যা শুনি তাই সত্য। আজ এই বয়েসে এসে মনে হয় কত কথা ও কাহিনিকে সেদিন গ্রহণ করেছি নিঃশর্তে কারণ প্রশ্ন করার প্রথা ছিল না । আমাদের গ্রামে বড়োরা বলতেন , ওই খবরটা ছাপার অক্ষরে বেরিয়েছে গো, সেটা নিয়ে আবার কিসের তক্ক ?

ছাপার অক্ষরে ভ্রান্তি বিলাস , প্রচার অপ প্রচার প্রচলিত হয়েছে তার অনেক আগেই সেটা আমাদের গ্রাম বৃদ্ধরা জানতেন না । আজ এই পরিণত বয়েসে অতীতে লদ্ধ জ্ঞান বা রিসিভড উইসডমের সঙ্গে সামনা সামনি লড়াই করার বাসনা আমার ক্রম বর্ধমান – চৈতন্য দেবের অন্তর্ধান রহস্য তার অন্যতম । তাই ষাট বছর বাদে শ্রী তরুণ চট্টোপাধ্যায়ের বইটি হাতে পেয়ে সুশীল বাবুর ক্লাসে শোনা এবং পরে নানান সূত্র থেকে জানা তথ্য গুলিকে খুঁটিয়ে দেখার সুযোগ পেলাম।

যিশুর তিরোধান নিয়ে বিতর্ক কোনদিন শেষ হবার নয় ক্রুশে যদি প্রাণ দিয়েছিলেন তবে তাঁর দেহ পাওয়া গেলো না কেন এর কোন ব্যাখ্যা মেলে নি -কেবল বিশ্বাস দিয়ে তার সমাধান খোঁজা হয়েছে । চৈতন্য দেব -কুয়াশার চাদরে মোড়া দিনলিপি বইয়েতে তরুণ বাবু সেই প্রাথমিক উত্তর - নীল জলে মিলিয়ে যাওয়া - থেকে আরম্ভ করে সকল তথ্য , মুখ চলতি গল্পগাছা , মতান্তরে গুজবের, বিশ্লেষণ করেছেন অত্যন্ত যত্নের সঙ্গে তথ্য প্রমাণ সহকারে । আমার মনে হয় এইসব ক্ষেত্রে আমরা প্রথমেই একটি সিদ্ধান্ত নিয়ে থাকি যে সব তথ্য তার সঙ্গে মেলে সেগুলি রাখি অন্যগুলি সযত্নে এড়িয়ে যাই (কেন সিজারকে হত্যা করতে হবে সেটি প্রথম বাক্যেই ব্রুটাস বললেন , ইট মাস্ট বি বাই হিজ ডেথ এর পরে দীর্ঘ সংলাপে কারণ দেখালেন – জুলিয়াস সিজার , দ্বিতীয় অঙ্ক প্রথম দৃশ্য )


তরুণ বাবু এই ট্র্যাপটি সজ্ঞানে পরিহার করেছেন শুধু তাই নয় , একটি নাটকের ধারাভাষ্যের মতন চৈতন্য দেবের জীবনের সেই দিনগুলির কথা বলে চলেছেন , মাত্র আটচল্লিশ বছরের একজন বাঙালির জীবন গাথা, যা আমাদের অনেকেরই অজানা থেকে গেছে । পাঠক শেষ অবধি এই রহস্য কাহিনির কোন সমাপ্তিকে মেনে নেবেন সেটি সম্পূর্ণ তাঁরই হাতে ছেড়ে দিয়েছেন তরুণ বাবু তাঁর অসামান্য লেখায় ।

অখণ্ড অমিয় শ্রী গৌরাঙ্গের এই কাহিনী ঘরে ঘরে পঠিত হোক ।

চৈতন্য – কুয়াশার চাদরে মোড়া দিনলিপি

আবির্ভাব – কলকাতা বইমেলা ২০২৪

লেখক – তরুণ চট্টোপাধ্যায়

প্রকাশক -কেতাব ই

প্রাপ্তির জন্য যোগাযোগ +৯১ ৯৪৩৩৮ ১৩৪৫০ info@ketab-e.net