Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পরিবেশ গবেষণা সংস্থা টিয়ারের বার্ষিক অধিবেশন ও বসন্ত উৎসব অনুষ্ঠিত হলো ঝাড়গ্রাম রাজবাড়িতে

নিজস্ব সংবাদদাতা,ঝাড়গ্রাম..........পরিবেশ গবেষণা সংস্থা ট্রপিক্যাল ইন্সটিটিউট অফ আর্থ এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (TIEER) -এর বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হলো ঝাড়গ্রাম রাজবাড়ি প্রাঙ্গণে।  প্রাচীন ঐতিহ্যবাহী রাজবাড়ির উঠানে পরিবেশ…

 


নিজস্ব সংবাদদাতা,ঝাড়গ্রাম..........পরিবেশ গবেষণা সংস্থা ট্রপিক্যাল ইন্সটিটিউট অফ আর্থ এন্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (TIEER) -এর বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হলো ঝাড়গ্রাম রাজবাড়ি প্রাঙ্গণে।  প্রাচীন ঐতিহ্যবাহী রাজবাড়ির উঠানে পরিবেশবান্ধব ছায়াযুক্ত মুক্ত হাওয়ার মাঝে  প্রায় ছয় ঘন্টা ধরে অধিবেশন, পুরস্কার বিতরণ এবং গবেষণালব্ধ তথ্য চিত্র প্রদর্শন ও বাসন্তিক শিল্প সংস্কৃতি উৎসব অনুষ্ঠিত হয়। অধিবেশন প্রাঙ্গণের মনোরম পরিবেশে সাজিয়ে তুলেছিলেন সংস্থার  জামডহরি দত্তক গ্রামের  নবাগত ও উদীয়মান হস্ত শিল্পী সন্তু মাহাতো। জঙ্গলের নানান দ্রব্য,পলাশ ফুল  ও মাটির পাত্র এবং আবীর দিয়ে সাজিয়ে তোলা হয় উৎসব প্রাঙ্গণ।এই অধিবেশনে সংস্থার আজীবন সদস্য, বার্ষিক সদস্য এবং আমন্ত্রিত সদস্য মিলিয়ে প্রায় পঞ্চাশ জন উপস্থিত ছিলেন। বর্ষীয়ান শিক্ষাবিদ তথা সংস্থার সভাপতি ড. বিনয় কুমার চন্দ মহাশয়ের সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।সংস্থার সম্পাদক অধ্যাপক প্রণব সাহুর লেখা ও সুরে বসন্তের একটি গান অতনু ব্যানার্জী  উদ্বোধনী সঙ্গীত হিসেবে পরিবেশন করেন।

সংস্থার প্রতিষ্ঠাতা প্রয়াত অধ্যাপক ড. সুদীপ দে এবং সদস্যা পরিবেশ বিশেষজ্ঞ ড. মিশা রায় এবং  অন্যান্যদের প্রতি শ্রদ্ধা ও শোকজ্ঞাপন জানিয়ে সংস্থার সম্পাদক অধ্যাপক প্রণব সাহু বার্ষিক কার্যকলাপ সবার সামনে তুলে ধরেন। কার্যকলাপ গুলির ওপর সদস্যরা বিশেষ ভাবে আলোচনা ও গঠনমূলক মতামত বিনিময় করেন। দত্তক গ্রামের সদস্য দিলীপ মান্ডি নিজ গ্রামের স্থিতিশীল গ্রামীণ উন্নয়ন ও কৃষিকাজ নিয়ে সবার সামনে  সংস্থার সহযোগিতা ও কার্যকলাপ তুলে ধরেন। আগামী দিনে দত্তক গ্রামের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়। 

অধিবেশনে নতুনভাবে আট জন  গবেষক, ছাত্রছাত্রী এবং শুভাকাঙ্ক্ষী সদস্য পদ গ্রহণ করেন। সংস্থার সহ-সভাপতি হিসেবে ড. নারায়ণ চ্যাটার্জীর  পাশাপাশি বিষ্ণুপুর রামানন্দ কলেজের অধ্যক্ষ ড.সৃবপ্না  ঘোড়ইকে দায়িত্ব দেওয়া হয়। ঝাড়গ্রাম মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুশীল কুমার বর্মণ  উপদেষ্টা সদস্য হিসেবে সংস্থার সঙ্গে যুক্ত হন। রাজ পরিবারের সদস্য শিবেন্দ্র বিজয় মল্লদেব  সংস্থার  সকল সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং শুভেচ্ছা জ্ঞাপন করেন। 

কোষাধ্যক্ষ নরসিংহ দাস ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থ বর্ষে আয়-ব্যয় তুলে ধরেন এবং সংস্থার পুনর্নবীকরণ শংসাপত্র ও অডিট রিপোর্ট পেশ করেন। 


ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে গ্রীন অডিট, কার্যকরী গবেষণা, গ্রীন ক্যাম্পাস প্রোজেক্ট, মেদিনীপুর শহর লাগোয়া একটি গ্রাম দত্তক নেওয়া, গবেষণা মূলক পত্রিকা ও বই প্রকাশ এবং তথ্য চিত্র ণির্মান ইত্যাদি বিষয়গুলি গ্রহণ করা হয়। জামডোহরি গ্রামে একটি ফলের বাগান এবং পলাশ গাছের করিডোর তৈরী করা হবে বলে সংস্থা র পক্ষ থেকে জানা যায়। 

প্রস্তাবিত নতুন কার্যকরী কমিটি , গ্রীন অডিট কমিটি এবং বিশেষজ্ঞ কমিটি  সবার সামনে তুলে ধরা হয়  এবং স্থিরকৃত  করা হয়। 

সংস্থার সম্পাদক অধ্যাপক প্রণব সাহু জানান  রাজ্যের প্রায় কুড়িটি কলেজের ও দুটি বিশ্ববিদ্যালয়ের  গ্রীন অডিট  ও পরিবেশ ব্যবস্থারপনার কাজ এক বর্ষ, দু'ই বর্ষ আবার পাঁচ বর্ষ ধরে চলছে। হুগলীর শ্রীরামপুর কলেজ, পূর্ব মেদিনীপুরের পালপাড়া যোগদা সৎসঙ্গ কলেজ, ঝাড়গ্রাম রামকৃষ্ণ মিশনে  গ্রীন ক্যম্পাস প্রজেক্ট এবং দত্তক গ্রাম জামডহরী তে সু স্থায়ী গ্রামীণ উন্নয়ন প্রকল্প সহ নানান কার্যকলাপ হয়ে চলেছে। সংস্থার গ্রীন অডিট বিশেষজ্ঞ, গবেষক, পরিবেশ ব্যবস্থাপনার সহ গবেষক, সমীক্ষক, তথ্য সংগ্রাহক, শিল্পী, গায়ক এবং তথ্য চিত্র নির্মানকারক সহ প্রতিটি  বিষয়ে বিশেষ অবদানের জন্য পঁযত্রিশ জন সদস্য কে বিশেষ পুরস্কার দেওয়া হয়

বাসন্তিক শিল্প- সংস্কৃতি উৎসবে অতনু ব্যানার্জী, সোনালী দন্ডপাট, মেঘমৌলি  দন্ড এবং মনসা পাতর সহ অন্যান্য ছাত্র ছাত্রী ও গবেষকগণ সঙ্গীত পরিবেশন করেন। 

সংস্থার সভাপতি ড. বিনয় কুমার চন্দ  ও সম্পাদক অধ্যাপক প্রণব সাহু সকল সদস্যদের  সময় ও মেধা দিয়ে সংস্থাকে শ্রীবৃদ্ধি তৈরীর জন্য বিশেষভাবে সদস্যদের প্রতি আবেদন রাখেন। 

অধিবেশনের শেষে রাজবাড়ীর মন্দির পরিক্রমা তথা দেবতার স্থানে আবীর ও পুষ্পার্ঘ্য নিবেদন করে সদস্যরা দোল উৎসবে মেতে ওঠেন।