Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জল অপচয় রোধের বার্তা, চারাগাছ রোপণের মাধ্যমে পরিবেশ দিবস পালন করলো মেদিনীপুর কুইজ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক মেদিনীপুর, ১৯৭২ সালের ৫-১৬ জুন সুইডেনের স্টকহোম মানব পরিবেশ সম্মেলনে জাতি সংঘের সাধারণ পরিষদ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল পরিবেশ দিবস পালন বিষয়টি। তারপর থেকে এটি পরিবেশগত পদক্ষেপ এবং সচেতনতার জন্য একটি বিশ্বব্যাপী…


 নিজস্ব প্রতিবেদক মেদিনীপুর, ১৯৭২ সালের ৫-১৬ জুন সুইডেনের স্টকহোম মানব পরিবেশ সম্মেলনে জাতি সংঘের সাধারণ পরিষদ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল পরিবেশ দিবস পালন বিষয়টি। তারপর থেকে এটি পরিবেশগত পদক্ষেপ এবং সচেতনতার জন্য একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। শুরু থেকেই এই বিশেষ দিনটিকে একটি থিমের উপর নির্ভর করে পালন করা হয়।

চলতি বছরে, বিশ্ব পরিবেশ দিবসের থিম হলো- "ভূমি পুনরুদ্ধার, মরুকরণ বন্ধ করা এবং খরা প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার উপর দৃষ্টি নিবদ্ধ করা।" এই সকল বিষয় গুলির কথা মাথায় রেখে সারা বিশ্বে দিনটি পালন করা হয়। সরকারি ও বেসরকারি উদ্যোগে বিশেষত বৃক্ষরোপণ ও পরিবেশ বিষয়ক আলোচনা করা হয়। অখন্ড মেদিনীপুর জেলার অগ্রণী সমাজসেবী সংগঠন মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি প্রতি বছরের ন্যায় এবছরও পালন করলো আজকের এই বিশেষ দিনটি। 

   এদিন বিকেলে মেদিনীপুর শহরের পঞ্চুরচক এলাকা থেকে গোলকুঁয়াচক, অলিগঞ্জ, নিমতলাচক, বটতলাচকে রাস্তার ধারে পৌরসভা কর্তৃক পানীয় জল সরবরাহকারী ট্যাপহীন কলগুলির ট্যাপ লাগানোর উদ্যোগ নিয়েছিল এই সংগঠনের সদস্য সদস্যাবৃন্দ। ট্যাপগুলির মুখ খোলা থাকায় প্রতিদিন কয়েক হাজার লিটার জল অপচয় হয়। জলের এই অপচয় রোধে উনাদের এই উদ্যোগ। সঙ্গে চলে পরিবেশ সচেতনতা বিষয়ক প্রচার। জলের অপচয় রোধ ছাড়াও পরিবেশের কথা মাথায় রেখে বৃক্ষ রোপন কর্মসূচি গ্রহণ করা হয়।  বিদ্যাসাগর স্মৃতি মন্দির সংলগ্ন উন্মুক্ত স্থানে পাঁচটি বটের চারা রোপন করা হয়। আজকের এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন কুইজ কেন্দ্রের সদস্যা আল্পনা দেবনাথ, সদস্য সুভাষ জানা, স্নেহাশীষ চৌধুরী, সুদীপ কুমার খাঁড়া,মৃত্যুঞ্জয় সামস্ত, সৌনক সাহু, শুভ্রাংশু শেখর সামন্ত,নরসিংহ দাস, মণিকাঞ্চন রায়,সদস্যা সুজাতা সামন্ত দোলুই প্রমুখ।