Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-দৈনিক-সেরা-সম্মাননা

#তোমায়_ভালোবেসে_আমার_চিরকুট
 তিলোত্তমা ,        হ্যাঁ !শহর না বলে তিলোত্তমাই বললাম। ইঁট,কাঠ,পাথরের যান্ত্রিক, ৫টা - ১০টার কেজো  তুমিটা কবে এতটা আপন হয়ে গেছো তা এই বন্দিদশা না এলে জানাই হতো না   । তোমার অলিগলি, ভিক্টোরিয়া বা রেসকোর…

 

#তোমায়_ভালোবেসে_আমার_চিরকুট


 তিলোত্তমা ,

        হ্যাঁ !শহর না বলে তিলোত্তমাই বললাম। ইঁট,কাঠ,পাথরের যান্ত্রিক, ৫টা - ১০টার কেজো  তুমিটা কবে এতটা আপন হয়ে গেছো তা এই বন্দিদশা না এলে জানাই হতো না   । তোমার অলিগলি, ভিক্টোরিয়া বা রেসকোর্সের  ভিতরটা আমার অদেখা  , তবে দেখা পাড়াগুলোর  জন্য আজকাল প্রাণটা বড়ো আকুল করে জানো। ভিক্টোরিয়ার পরি কিংবা রেসকোর্সের অনভিপ্রেত গন্ধটা ইদানিং  রাতঘুমে আমায় হাতছানি দিয়ে ডাকে । মাটির ভাঁড় হাতে গলির মোড়ের রাজনৈতিক তর্জা  ,ফুচকার শেষের ফাউ চাওয়া  , নিউমার্কেটের দরাদরি , কলেজস্ট্রিটে বইপাগলের বইয়ের গন্ধ শোঁকা , সারাদিন পরিশ্রমের পর বাসে একটা সিট পেয়েও বয়স্ক দেখে ছেড়ে দেওয়া শহুরে মানুষ , অস্পষ্ট বাংলায় ‘আমি কোলকাতাকে ভালোবাসে’ বলা অবাঙালি  -  দেখি না আজ কতদিন! ময়দানের সবুজের  স্পর্শ , ট্রামের ঘন্টি , সুড়ঙ্গপথে যাতায়াত,  টানারিক্সা, ফুটপাতের ফেরিওয়ালা, মিটিং-মিছিল , রাস্তার জ্যাম সবই এখন ধূসর  অতীত। কিন্তু আমি জানি আজ না হোক কাল ঠিক এই অন্ধকার  কেটে আলো ফুটবে । অল্পেতে বাঁচতে জানা, ভালোবাসতে জানা, অন্যের মুখে হাসি ফোটাতে সদা-সচেষ্ট তুমি  খুব তাড়াতাড়ি ফিরিয়ে দেবে আমার ঐ একঘেঁয়ে জীবনটাকে ! ধরা দেবে আমার কর্মব্যস্ততায় ! ততদিন শুধু তোমায় আমায় মিলে থেকে যাওয়ার চেষ্টা!  

                                     ইতি,

          তোমার চেনা আকাশের এক অচেনা তারা।


#শুভ_জন্মদিন_আবেগের_শহর


#খোলাচিঠি


কলমে - দেবাশ্রিতা মজুমদার


বি:দ্র : আজকের দিনে জব চার্নক কলকাতার মাটিতে প্রথম পা রেখেছিলেন । সেই থেকেই আজকের দিনটা কলকাতার জন্মদিন হিসেবে পালন হয়ে আসছে । আদৌও শহরের কোনো জন্মদিন হয় কিনা, বা এই দিনটাকেই কলকাতার জন্মদিন বলা যায় কিনা সেই বিতর্কে আমি যাব না। তবু একটা  দিন এই শহরকে নিয়ে মেতে ওঠা যাক, এটাই চাই।