Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

সৃষ্টি সাহিত্য যাপনকলমে : দেবযানী ঘোষালশিরোনাম : অবগাহন 30/03/2021
একটার পর একটা ধাপ পেরিয়ে শিশু যেমন বাড়তে থাকে, প্রথমে শুইয়ে শুইয়ে ওলোট পালট, তারপর বসতে পারা, তারপর হামাগুড়ি দিয়ে এখান থেকে ওখান, ওখান থেকে সেখান ঘুরে বেড়ায় কৌতুহল…

 


সৃষ্টি সাহিত্য যাপন

কলমে : দেবযানী ঘোষাল

শিরোনাম : অবগাহন 

30/03/2021


একটার পর একটা ধাপ পেরিয়ে শিশু যেমন বাড়তে থাকে, প্রথমে শুইয়ে শুইয়ে ওলোট পালট, তারপর বসতে পারা, তারপর হামাগুড়ি দিয়ে এখান থেকে ওখান, ওখান থেকে সেখান ঘুরে বেড়ায় কৌতুহলী পৃথিবীটাকে নিজের মত করে আহরনের তাগিদে। তেমনি হাঁটতে শিখেই দৌঁড়াতে জানা শিক্ষাগুলো কেমন দ্বর্থক ভাষা বহন করে সময়ের সাথে সাথে।বয়েসের সাথে সাথে সেই ধাপগুলো যেন বড্ড বেশী অমসৃন। বড্ড বেশী দুর্গম মনে হয়। হাত ধরে ভরসায় পেড়িয়ে যাবার সিঁড়িগুলোতে আর যেন কাউকে পায় না মন। একলাই সামলাতে হয় রক্তাক্ত পায়ের ক্ষত। নানান জটিলতা। একটা সময় সহানুভূতি, উপদেশগুলোও কেমন মেকি মনে হয়। অথচ একটুকু নিখাদ ভালবাসা  পারে প্রায় ঝরে যাওয়া অস্তিত্বকে আবার সতেজ করতে। পারে বাঁচতে চাওয়ার  আশ্বাস দিতে। পোড়া মনের দহন নেভাতে। কিন্তু সেই বিশ্বাসটুকু কোথায়?? আঁকড়ে ধরা আশ্বাসটুকু হারানোর ভয়ে মন চায় একলা থাকাই শ্রেয়। নির্ঝঞ্ঝাট জীবন শুধুই দেখে কুয়াশাচ্ছন্ন ঋতু বৈচিত্র্য। তাই মন যেন প্রতিকুলে ভাসতে চায়। 

তাই রবি ঠাকুরের কথাই মনে হয় বারেবার। "যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে।" সত্যিই যদি একলাটিই চলতে হয়, মনকে করো পাষাণ। আজকের দিনে আবেগ বোকামি। লক্ষে পৌঁছাতে গেলে নিজেকেই শক্তিশালী করতে হবে। তবেই উঁচুতে ওঠার প্রতিটি সিঁড়ি অমসৃন হলেও লক্ষে পৌঁছানো অসম্ভব কিছু নয়। ভালো থাকা যায় নিজে। সাফল্য তোমাকে ছুঁতে চাইবে বারংবার।