Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

Axis My India Sep CSI সমীক্ষা অনুসারে, বছরের বাকি সময়ের তুলনায় উৎসবের মরসুমে 48% বেশি কেনাকাটা করে

দেবাঞ্জন দাস; ৬সেপ্টেম্বর: Axis My India, একটি নেতৃস্থানীয় ভোক্তা ডেটা ইন্টেলিজেন্স কোম্পানি, ইন্ডিয়া কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স (CSI) এর সাম্প্রতিক ফলাফল প্রকাশ করেছে, একটি বিস্তৃত বিষয়ের উপর ভোক্তাদের ধারণার মাসিক বিশ্লেষ…


দেবাঞ্জন দাস; ৬সেপ্টেম্বর: Axis My India, একটি নেতৃস্থানীয় ভোক্তা ডেটা ইন্টেলিজেন্স কোম্পানি, ইন্ডিয়া কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স (CSI) এর সাম্প্রতিক ফলাফল প্রকাশ করেছে, একটি বিস্তৃত বিষয়ের উপর ভোক্তাদের ধারণার মাসিক বিশ্লেষণ। সেপ্টেম্বরের রিপোর্ট প্রকাশ করে যে গুরুত্বপূর্ণ উপ-সূচকগুলি যেমন অপরিহার্য এবং বিবেচনামূলক পণ্য এবং বৃদ্ধি গতিশীলতা জুড়ে অনুভূতি উন্নত হয়েছে। যাইহোক, মিডিয়া ব্যবহার এবং সামগ্রিক পরিবারের খরচের জন্য গত মাসের মতই সেন্টিমেন্ট রয়ে গেছে। এই মাসের সমীক্ষাটিও তুলে ধরেছে যে 48% ভোক্তা বছরের বাকি সময়ের তুলনায় উত্সব মরসুমে বেশি কেনাকাটা করার প্রবণতা রাখে এবং 20% গ্রাহকরা গত বছরের তুলনায় এই উত্সব মরসুমে বেশি কেনাকাটা করার পরিকল্পনা করেছেন।


 সেপ্টেম্বরের নেট CSI স্কোর, সেন্টিমেন্টে শতাংশ বৃদ্ধি বিয়োগ শতাংশ হ্রাস দ্বারা গণনা করা হয়েছে, +10 এ রয়েছে, গত মাসে +9 থেকে 1 পয়েন্ট বৃদ্ধি/কমিয়েছে। 


 সেন্টিমেন্ট বিশ্লেষণটি পাঁচটি প্রাসঙ্গিক উপ-সূচকে বিভক্ত - সামগ্রিক পরিবারের ব্যয়, প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় আইটেমগুলিতে ব্যয়, স্বাস্থ্যসেবার ব্যয়, মিডিয়া ব্যবহারের অভ্যাস এবং গতিশীলতার প্রবণতা।


 সমীক্ষাটি 32টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 10014 জনের নমুনা আকারের সাথে কম্পিউটার-সহায়তা টেলিফোনিক সাক্ষাত্কারের মাধ্যমে করা হয়েছিল। 68% গ্রামীণ ভারতের অন্তর্গত, যখন 32% শহুরে অংশগুলির অন্তর্গত। আঞ্চলিক বিস্তারের ক্ষেত্রে, 23% উত্তর অংশের এবং 24% ভারতের পূর্ব অংশের অন্তর্গত। অধিকন্তু 29% এবং 23% যথাক্রমে ভারতের পশ্চিম এবং দক্ষিণ অংশের অন্তর্গত। উত্তরদাতাদের 59% পুরুষ, 41% মহিলা। দুটি সংখ্যাগরিষ্ঠ নমুনা গোষ্ঠীর পরিপ্রেক্ষিতে, 32% 36 থেকে 50 বছর বয়সের গোষ্ঠীকে প্রতিফলিত করে, যখন 31% 26 থেকে 35 বছর-এর বয়সকে প্রতিফলিত করে।


 CSI রিপোর্ট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, Axis My India-এর চেয়ারম্যান ও MD প্রদীপ গুপ্তা বলেছেন, “গত দুটি উৎসবের মরসুম মহামারী এবং এর সাথে সম্পর্কিত সীমাবদ্ধতার সাথে আপস করার পর, এই বছর গ্রাহকরা উত্সবের সময় আরও বেশি কেনাকাটা করবে বলে আশা করা হচ্ছে৷ কেউ ইতিমধ্যে প্রয়োজনীয় এবং বিচক্ষণ পণ্য জুড়ে ব্যয়ের সামান্য বৃদ্ধি দেখতে পারে। গতিশীলতার অনুভূতিতে আরও উন্নতি এই সত্যটিকে তুলে ধরে যে আরও বেশি সংখ্যক লোক স্টোর এবং মলের আবিষ্কার, কেনাকাটা এবং উপহার দেওয়ার অভিজ্ঞতা উপভোগ করছে। এই অনুভূতি ভারতীয় কৃষকদের মধ্যেও প্রসারিত, যেখানে উল্লেখযোগ্য শতাংশের 15% আগামী এক বছরে একটি নতুন ট্রাক্টর কিনতে চায়। এইভাবে ভারতীয় বিজ্ঞাপন ব্যবসার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময় কারণ খরচ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি রিটার্ন আনতে পারে বলে আশা করা হচ্ছে। যেহেতু আরও বেশি সংখ্যক মানুষ (61%) তাদের মোবাইল/হোম টিভিতে অনলাইন ভিডিও সামগ্রী (ইউটিউব/ওটিটি) দেখছে এবং এর ফলে টিভি, অনলাইন এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে বিজ্ঞাপনগুলি লক্ষ্য করছে, মিডিয়া শিল্পের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিন্ন ভোক্তা চাহিদা মোকাবেলার জন্য সঠিক মাধ্যম।