Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাখী বন্ধনে বাজার মাতাচ্ছে রাখী মিষ্টি

✍️সোমনাথ মুখোপাধ্যায়  
কথায় আছে মধুরেন সমাপয়েৎ! বাঙালির যে কোনো অনুষ্ঠানে, উৎসবে, পারিবারিক রীতি নীতি পালনে মিষ্টি মুখের অনুষঙ্গ থাকেই। মিষ্টি মুখ না হলে কি আর সম্পর্ক মিষ্টি হয়! রাখী বন্ধন উপলক্ষে ভাইবোনের সম্পর্ককে আরো মধুর করতে…

 



✍️সোমনাথ মুখোপাধ্যায়  


কথায় আছে মধুরেন সমাপয়েৎ! বাঙালির যে কোনো অনুষ্ঠানে, উৎসবে, পারিবারিক রীতি নীতি পালনে মিষ্টি মুখের অনুষঙ্গ থাকেই। মিষ্টি মুখ না হলে কি আর সম্পর্ক মিষ্টি হয়! রাখী বন্ধন উপলক্ষে ভাইবোনের সম্পর্ককে আরো মধুর করতে এবার রাখীর আদলে তৈরি হল মিষ্টি। হাওড়া সালকিয়া চৌরাস্তার ব্রজনাথ গ্রান্ড সন্স রীতিমতো হইচই ফেলে দিয়েছে মিষ্টি রসিকদের মধ্যে। রাখী সন্দেশ ও রাখী কেকের চাহিদাও তুঙ্গে। আজ বাদে কাল রাখী। ফলে রীতিমতো হট্ কেকের মতো বিকোচ্ছে বিভিন্ন বাহারি রাখী কেক ও সন্দেশ। দাম পিস্ প্রতি ৫০ থেকে ১০০ টাকার মধ্যে। হাসিমুখে এই মিষ্টি কিনে নিয়ে যাচ্ছেন ক্রেতারা।


কোভিড পরিস্থিতি চলছে। সর্বত্রই মেনে চলতে হচ্ছে কোভিড বিধি। কিন্তু এই কোভিড বিধিই জন্ম দিয়েছে অভিনব ভাবনার। ফলে বাজারে এসেছে রাখী সন্দেশ ও কেক। ব্রজনাথ গ্রান্ড সন্সের কর্ণধার অভিজিৎ দাস বলেন, কোভিড বিধি মানতে গেলে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। সেক্ষেত্রে তো রাখী পরানোই যাবে না! কিন্তু রাখী যদি খাবার বস্তু হয়, সমস্যা নেই। এর থেকেই এই অভিনব ভাবনা। তিনি আরো বলেন, ভাইফোঁটা হোক বা রাখী বন্ধন, তাঁরা নতুন মিষ্টি এমনিতেই তৈরি করেন। এবারের রাখী মিষ্টিতে ভাইবোনের সম্পর্ক আরো মধুর হবে। ২৫ থেকে ৩০ রকমের মিষ্টি মিলছে এখানে। রাখী উৎসবে এই রাখী মিষ্টি এবার নতুন চমক বলে দাবী করেন অভিজিৎ দাস।



ক্রেতাদের মধ্যে নতুনত্বের প্রতি আকর্ষণ থাকে বরাবরই। ব্যতিক্রম হয়নি রাখী মিষ্টিও। ফলে বিকোচ্ছে ভালোই। এক ক্রেতা সুস্মিতা বেরা বলেন, রাখী মিষ্টি বেশ চোখ টানছে। বেশ নতুনত্ব আছে। রাখী না পরিয়েও রাখী বন্ধনের আনন্দ দেওয়াও যাবে, পাওয়াও যাবে। অপর এক ক্রেতা বৈশাখী মুখোপাধ্যায় বলেন, এই মিষ্টির দোকানের এমনিতেই খ্যাতি আছে। বরাবরই নতুনত্বের পথে হাঁটে তারা। এবারের রাখী মিষ্টি এককথায় অনবদ্য। রাখী পরানোর সাথে প্লেটে খাওয়ার রাখী দেওয়ার থেকে ভালো কিছু হয় না বলেই মনে করেন বৈশাখী।



রসিকজনের কাছে হাসিমুখে প্রশংসা কুড়নো রাখী মিষ্টি যে এবারের রাখী বন্ধন উৎসবকে অন্য মাত্রায় পৌঁছে দেওয়ার দাবী জানাচ্ছে তা বলাই বাহুল্য।